স্কিনকেয়ারে কফির ৫টি উপকারিতা

কফি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ যা স্কিনের ফ্রি র‌্যাডিক্যালগুলোর (স্বাস্থ্যকর ত্বকের কোষগুলিকে ক্ষতি করে) বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে।

©freepik

স্কিনকেয়ারে কফির ৫টি উপকারিতা

কফি খেতে কে না ভালবাসে। আর ভালোবাসবে না-ই বা কেন? কফির গন্ধটাতেই তো আলাদা একটা নেশা আছে। শীতকালে প্রচণ্ড ঠান্ডায় গরম গরম ধোঁয়া ওঠা কফির কথা ভাবতেই তো আরাম লাগে!

©health line

আর গরমের দিনে কোল্ড কফি তো আবশ্যক। ধরেন, গরমের দিনে রোদের মধ্যে কোথাও বেড়াতে গিয়েছেন। রোদের কারণে অবস্থা খারাপ আর গলাও শুকিয়ে গিয়েছে। এই অবস্থায় গলা ভিজিয়ে নিতে পারেন কোল্ড কফিতে। অথবা গরমের দুপুরে বাসায় বানাতে পারেন কোল্ড কফি। সঙ্গে সঙ্গে এটি ক্লান্তি দূর করে নিজেকে খুব সতেজও করে তুলবে।

কফি খাওয়ার (Drinking Coffee) কথা বাদ দেই এখন। আসি মূল কথায়। আপনি কি জানেন আপনার স্কিনের যত্নে কফির উপকারিতা?

কফি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ যা স্কিনের ফ্রি র‌্যাডিক্যালগুলোর (স্বাস্থ্যকর ত্বকের কোষগুলিকে ক্ষতি করে) বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে।

চলুন জেনে নেয়া যাক ব্রণ থেকে শুরু করে রুক্ষ ত্বকে, কফি কীভাবে আপনার ত্বকে উপকার করতে পারে :

স্কিনের জন্য কফি-

১. সেলুলাইট(Cellulite) কমায়:

কফি ত্বকে সেলুলাইটের উপস্থিতি হ্রাস করতে সহায়তা করে।

ক্যাফেইনের উপাদানগুলি সেলুলাইট হ্রাস করার মূল চাবিকাঠি। এটি রক্তের সাথে মিশে রক্ত ​​প্রবাহ উন্নত করে সেলুলাইটের উপস্থিতি কমায়।

২. শক্তিশালী প্রভাব-

@popxo

কফি মাস্ক ব্যবহার করলে স্কিন হবে শাইনি আর গ্লোয়িং। এটি আপনার ত্বকে exfoliate করে যা আপনার ত্বকের ক্লান্তিভাব হ্রাস করতে সহায়তা করবে।

৩. অ্যান্টি-এজিং উপকারিতা-

কফি মাস্কটি ত্বকে সরাসরি প্রয়োগ করলে ত্বকের বিভিন্ন সমস্যা দূর হতে পারে। যেমন: ত্বকে রোদের দাগ, লালচে ভাব , বলিরেখা এবং সূক্ষ্ম রেখার উপস্থিতি ইত্যাদি।

তাছাড়া , কফির মধ্যে রয়েছে পলিফেনলের মতো অ্যান্টি-অক্সিডেন্টস । আর এটাই আপনার ত্বককে সূর্যের ক্ষতিকর UV Rays থেকে রক্ষা করে।

8. ব্রণ-এর ট্রিটমেন্ট:

ব্রণ-র সমস্যায় ভুগছেন? তা হলেও কফি আপনাকে দারুণ সাহায্য করবে।

কফির মধ্যে থাকা অ্যান্টি অক্সিডেন্টস, স্টিমুল্যান্টস আর ক্লোরোজেনিক অ্যাসিড ব্রণ বা অ্যাকনে দূর করতে দারুণ সাহায্য করে।

৫. ডার্ক সার্কেল:

কফি ডার্ক সার্কেলের চিকিৎসা করতেও অনেক সাহায্য করতে পারে। এর কারণ হল কফিতে থাকা ক্যাফেইন রক্তনালীগুলিকে প্রসারিত করতে সাহায্য করে যা ডার্ক সার্কেল কমাতে অবদান রাখে।

এছাড়া, সকাল বেলা ১ কাপ কফি কেবল মস্তিষ্ক নয়, চোখ দু’টোকেও জাগাতে সাহায্য করে। পান করার পর কফির দানাগুলো ফেলে না দিয়ে ঠান্ডা করে ১০ থেকে ১৫ মিনিটের জন্য চোখের চারপাশে লাগিয়ে রাখুন। হাতেনাতে ফল পাবেন।


This is Bangla article about the benefits of coffee for skincare.

 

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...