রঙিন হয়ে উঠুক ঘরের দেয়াল

ল্যাভেন্ডার ফুল থেকে উৎসাহিত হয়ে ক্যাথি চ্যাপম্যান ডিজাইন করেন এই লাইট লিলেক রং যা হল হালকা বেগুনি বর্ণ। ল্যাভেন্ডার ফুলের অনেক গুলো বেগুনী রঙের শেডের মধ্যে হালকা বেগুনি আপনার ঘরকে এক স্নিগ্ধ ও শান্ত অনুভূতি এনে দিবে। এক্ষেত্রে দেয়ালের রঙের সাথে মিলিয়ে আসবাবপত্রের বিন্যাস, আকারের পরিবর্তন আনতে পারেন।

রঙিন হয়ে উঠুক ঘরের দেয়াল

রাতে ঘুমাতে যাওয়ার আগে এই ভেবে নিতে হয় সকাল সকাল উঠতে হবে কাজে যেতে হবে, ক্লাসে যেতে হবে, ওহ সকাল না হোক কখনো। কিন্তু এই কাজগুলো আপনাকে করতেই হবে তবে বিরক্তি নিয়ে না হাসি মুখে উৎসাহের সাথে। সকালে উঠে প্রাণহীন দেয়ালের দিকে তাকিয়ে মন খারাপ করার চেয়ে কেননা উৎফুল্ল করা যাক কিছু মজাদার দেয়ালের রঙের মাধ্যমে। মনের রঙ দেয়ালে ফুটিয়ে তুলতে পারলে ব্যাপারটা কতটা আনন্দদায়ক হবে ভাবুন তো।

তবে চলুন জেনে নেই কেমন রঙ আপনার ঘরের জন্য আপনার জন্য এক নতুন দিনের আগমণী বার্তা নিয়ে আসবে-

লাইট লাইলাক- ল্যাভেন্ডার ফুল থেকে উৎসাহিত হয়ে ক্যাথি চ্যাপম্যান ডিজাইন করেন এই লাইট লাইলাক রং যা হল হালকা বেগুনি বর্ণ। ল্যাভেন্ডার ফুলের অনেক গুলো বেগুনী রঙের শেডের মধ্যে হালকা বেগুনি আপনার ঘরকে এক স্নিগ্ধ ও শান্ত অনুভূতি এনে দিবে। এক্ষেত্রে দেয়ালের রঙের সাথে মিলিয়ে আসবাবপত্রের বিন্যাস, আকারের পরিবর্তন আনতে পারেন।

©pinterest

খাকি গ্রিন- হেইডি ক্যালিলিয়ার দ্বারা ডিজাইনকৃত একদম অন্যরকম একটি রঙ। প্রকৃতির সবুজ থেকে উদ্বুদ্ধ হয়ে এই রঙ ডিজাইন করা হয়। খুব ভালোভাবে আপনার ঘরের সাথে মানিয়ে যাবে যদি আপনি বিছানায় শুয়ে শুয়ে গহীন অরণ্যের আভাস পেতে চান।

ব্লাশ পিংক- জনাথান বার্জার উপস্থাপন করেন অনেকে বলবেন মেয়েলি রঙ, কিন্তু খুবই হালকা শান্তির অনুভূতি দিবে ব্লাশ পিংক। তবে ঘরে এমন একটি রঙ আপনাকে হাওয়াইমিঠাইয়ের কথা মনে করিয়ে দিবে অনেকটাই। ক্লাসি এবং বিলাশবহুল করে তুলতে পারে এই হালকা বর্ণের গোলাপি রংটি।

আইস ব্লু- বরফের কোন রঙ হয় না ঠিক কিন্তু কল্পনা করতে গেলে আমরা ভাবি হালকা শীতল নীল রঙ যা মনে ঠাণ্ডা বাতাস বয়িয়ে দিল। তেমনি ঠান্ডা ভাব আনতে পারেন আপনার ঘরেও এই আইস ব্লু রঙের মাধ্যমে। সারাদিন গরমে ঘাম ঝরিয়ে বাসায় এসে এমন একটি রং দেখলে মন এমনি ভালো হয়ে যাব, তাই না? বিছানায় ব্যবহার করতে পারেন লিনেনের চাদর আর পাশে সাইড টেবিলে ছোট একটি গাছ, মন শীতল করে দিতে প্রস্তুত।

লাইট গ্রে- ছাই রঙ অনেকের কাছে বিষাদের হলেও শোবার ঘরে হালকা ছাই বা ধূসর বর্ণ একটু আভিজাত্যের ভাব এনে দিবে। যদি খুব বেশি উজ্জ্বল রঙ পছন্দ না করেন তাহলে একদম উপযুক্ত হবে আপনার জন্য।

লেমন ইয়োলো- ঘরে মজাদার রঙ যোগ করতে চাইলে এই রংটি আপনার অনেক পছন্দ হবে। হলুদ এমন একটি রঙ যা আপনার মনকে চাঙ্গা করে তুলবেই আর ধূসর রঙের সাথে মিলিয়ে যেন অন্যরকম এক আভা দিবে। রিডিং রুম বা শোবার ঘরে একপাশে একটি বসার জায়গা নিয়ে পেছনের দেয়ালে পাকা লেবুর হলুদ রঙ আপনাকে সতেজ করে তুলবেই।

শান্ত কালো- কালো রঙের শোবার ঘর! কি আশ্চর্য হচ্ছেন শুনে? কিন্তু যখন ঘরে রংটি একবার করবেন মনে হবে কেন আগেই করলেন না। হ্যাঁ ভিন্ন এক বোল্ড এবং এলিগেন্ট লুক নিয়ে আসবে আপনার ঘরে। আর কালো রং প্রেমীদের জন্য আর কিছু বলার প্রয়োজন নেই। গাঢ় রঙ ছোট ঘরকে অনেকটাই বড় দেখায় তাই, বিছানার সাথের পিছনের দেয়ালের কিছু অংশ কালো রঙ করলে মোটেই খারাপ লাগবে না।

©pinterest

 

ক্যারামেল- ডেনিয়েল কোল্ডিং দ্বারা ডিজাইনকৃত ক্যারামেল রঙ যা মূলত হালকা মাটি রঙ তবে দেখতে খুবই আকর্ষণীয়। দেখতে মনে হবে মোলায়েম চাদরে ভেসে বেড়াচ্ছেন, ঘুম থেকে উঠে এমন একটি অনুভূতি নিতে কার না ভালো লাগবে?

কোবাল্ট ব্লু- আলিসা ব্লু এই আকর্ষণীয় নীল রংটি নিয়ে এসেছেন উজ্জ্বল রং প্রেমীদের জন্য। আপনার বাড়িতে আসলে সকলের নজর কাড়তে বাধ্য। অন্ধকার ঘরে অনেকটাই আলোর আগমণ ঘটে গাঢ় রঙের সাহায্যে।

ক্রিম- নির্ভরযোগ্য, বহুমুখী, উষ্ণ এবং চতুরতার রঙ হল ক্রিম যা অনেকটা সাদার ভাই বলা যায়। সারাক্ষণ এক উৎফুল্ল ভাব ধরে রাখবে ঘরের মধ্যে। মন খারাপ করার কোন সুযোগই নেই!

রয়েল পারপেল- প্রাণবন্ত বেগুনী রঙ আপনার একঘেয়ে জীবনে নতুন আশা জাগিয়ে তুলবে এবং নতুন উদ্যমে দিন শুরু করতে পারবেন।

টেরাকোট্টা- ঘরে উষ্ণ আভাস আনতে চাইলে এই রংটি খুবই ভালো মানাবে। ব্রাউন যদিও শোবার ঘরে দেবার মত সচরাচর কোন রঙ নয় তাও খারাপ লাগবে না। যারা সাদামাটা কিছু পছন্দ করেন তাদের অবশ্যই ভালো লাগবে।

©pinterest

 

সাদা- ঘর বড় দেখাতে এবং সচরাচর একটি রঙ সাদা। তবে আসবাবের মধ্যে রঙের ব্যবহার করতে পারেন যাতে খুব বেশি মলিন না মনে হয়ে ঘর। সকল বয়সের মানুষই সাদা রঙ পছন্দ করে।

স্টিল ব্লু- বোল্ড একটি শেড হল স্টিল ব্লু, না খুব গাঢ় বা খুব হাল্কা। যারা একটু সাদামাটা রাখতে চান ঘরের পরিবেশ তারা বেঁছে নিতে পারেন নিজের ঘরের জন্য।

ডিপ মেরিন- সমুদ্রের গভীরে পানি উপরের মত স্বচ্ছ থাকে না, তাই যত নিচের দিকে যেতে থাকে পানির গভীরতা বাড়তে থাকে এবং নীল আরো গাঢ় হতে থাকে। সেই পানির রঙ যদি ঘরে দেওয়া যায় মনে হবে সমুদ্রের গভীরে আছেন ঘুমের মাঝে।

মেরিগোল্ড- আরেকটি হলুদের শেড। আগের সাথে এর পার্থক্য হচ্ছে পুরো ঘরকেই উজ্জ্বল করে তুলতে পারবেন মেরিগোল্ড বা গাদা ফুলের হলুদ রঙ দিয়ে। ব্রোঞ্জ পেন্ডেন্ট লাইট এবং ছোট ছোট কাঠ বা বোর্ডের আসবাব আলাদা বৈশিষ্ট্য যোগ করবে।

ভাইয়োলেট- কালো বা ডিপ মেরিন রঙ যেমন বিছানার ঠিক পিছনের দেয়ালটায় নিচের দিকে রঙ করা হয়েছিল এখানেও তেমনভাবেই বেগুনী রং করা যায়। বিছানার পাশে সাইড টেবিল আর দেয়ালের সাথে যুক্ত ল্যাম্প আলাদা সৌন্দর্য্য যোগ করবে।

মিন্ট গ্রিন- সবুজের খুবই সুন্দর একটি শেড যা আপনাকে ট্রপিকাল ফরেস্টে থাকার মত অনুভূতি দিবে। জে,পি হরটন দ্বারা ডিজাইনকৃত রঙ আপনার ঘরকে গ্রীষ্মের মত পরিবেশ তৈরী করতে সাহায্য করবে সারাবছর। ঐতিহ্যবাহী ল্যান্ডস্কেপ পেইন্টিং এবং কাঠের আসবাব অন্যরকম মাত্রা যোগ করবে ঘরের আভিজাত্যে।

পিচ- হালকা লালাভ গোলাপি রংটি আপনার ঘরকে সকলের চোখে ফুটিয়ে তুলবে। আর সাদা-কালো পেইন্টিং দিয়ে সাজালে আরো ক্লাসি মনে হবে। সাধারণ আসবাবের চেয়ে কুটির শিল্পে সামগ্রী অনেক বেশি মানিয়ে যাবে।

বাটার ইয়োলো- হলুদের একদম হালকা শেড, অনেকটা সাদার কাছাকাছি। এই রংটি বাচ্চাদের ঘরে খুব ভালো মানাবে। এছাড়া যেকোন ঘরেই সুন্দর মানিয়ে যাবে। স্নিগ্ধ একটি পরিবেশ তৈরী করবে যা আপনার দেহ ও মনে শান্তির বাতাস বইয়ে দিবে।

স্কাই ব্লু- আকাশি রঙ নামে পরিচিত স্কাই ব্লু রঙ পৃথিবীতে আপনাকে আকাশে থাকার অনুভূতি দিবে। এত সুন্দর একটি রং যা পছন্দ না হবার কোন কারণই নেই। যদি মিলিয়ে বিছানা ও অন্যান্য আসবাবও রাখা যায় আপনার ঘর যেন এক টুকরো আকাশ মনে হবে।

কোরাল- জেনি মোলস্টার এমন একটি রঙ নিয়ে হাজির হন যা অনেক বেশি গোলাপী নয়। এবং সাদা লালের ডোরাকাটা সোফার সাথে খুব ভালোভাবে মানিয়ে যায়। সামান্য রোমান্টিক ভাব নিয়ে আসবে কিন্তু কখনোই মনে হবে ঘরে বাবলগামের রঙে রাঙিয়ে তুলেছেন।

©pinterest

ঘরের রঙ কেমন হবে তা সম্পূর্ণ ব্যাক্তি নির্ভর। তবে তা যেন আপনার ব্যক্তিকেই প্রকাশ করে তা মাথায় রেখে রঙ পছন্দ করবেন তাহলে কি হবে একদিকে যেমন ঘর আপনার মন ভালো করে তুলবে সেইসাথে আত্মবিশ্বাসী করে তুলবে।


This is a Bengali article about Best bedroom colors.

 Reference-

colorful-bedroom-decorating-ideas

living-room-paint-color-ideas

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...