যুক্তরাষ্ট্রের দুই প্রধান দলের প্রতীক হাতি ও গাধা কেন?(ভিডিও)

যুক্তরাষ্ট্রের দুই প্রধান দল ডেমোক্র্যাট এবং রিপাবলিকান পার্টির প্রতীকগুলো খেয়াল করেছেন কখনও?

যুক্তরাষ্ট্রের দুই প্রধান দলের প্রতীক হাতি ও গাধা কেন? 

 

যুক্তরাষ্ট্রের দুই প্রধান দল ডেমোক্র্যাট এবং রিপাবলিকান পার্টির প্রতীকগুলো খেয়াল করেছেন কখনও? দুই দলের একটির প্রতীক হাতি এবং অন্যটির গাধা বা খচ্চর। এতকিছু থাকতে এই দুইটি প্রাণীকেই কেনও প্রতীক হিসেবে বেছে নেওয়া হলো?

মজার বিষয় হচ্ছে,  দুটি প্রতীকেরই ডিজাইনার ছিলেন একজন, থমাস নাস্ট।

গাধা প্রতীকটি প্রথম ১৮২৮ সালে ব্যবহার করেন আমেরিকার সপ্তম প্রেসিডেন্ট অ্যান্ড্রু জ্যাকসন। নির্বাচনের সময় রাজনৈতিক প্রতিপক্ষ তাঁকে ‘জ্যাকঅ্যাস’ অর্থাৎ গাধা বলে ডাকা শুরু করেন। বিদ্রুপ করে ডাকা হলেও জ্যাকসন নামটি পছন্দ করেন এবং বিরোধী দলের অপপ্রচারের সুযোগকেই কাজে লাগানোর সিদ্ধান্ত নেন। এর প্রেক্ষিতে গাধাকে তিনি নির্বাচনী প্রতীক হিসেবে ব্যবহার করেন।

আরও পড়ুন : কে এই কমলা হ্যারিস?

তখন কার্টুনশিল্পী থমাস নাস্ট অ্যান্ড্রু জ্যাকসনের মাথা একটি গাধার শরীরের ওপর বসিয়ে কার্টুন আঁকেন। পরবর্তী সময়ে ডেমোক্রেটিক পার্টির অন্য নেতাদেরও প্রতীক হয়ে ওঠে এই গাধা। সেই থেকে ডেমোক্রেটদের জাতীয় প্রতীক হিসেবে গাধা ব্যবহৃত হয়ে আসছে।

অন্যদিকে ১৮৭৪ সালে নাস্ট রিপাবলিকানদের নিয়ে একটি কার্টুনে দেখান, সিংহের চামড়া পিঠে চাপিয়ে একটি গাধা বনের সব প্রাণীকে ভয় দেখাচ্ছে। সিংহের ছদ্দবেশি সেই গাধাকে দেখে সবাই ভয়ে পালালেও বনে একটি হাতি স্থির ও শান্ত গাধাটির সামনে। হাতির এই নির্ভীক বিষয়টাই তুলে ধরেন নাস্ট।

এই কার্টুন পছন্দ হয় রিপাবলিকানদের।  সেই থেকে হাতি হয়ে উঠে দলটির প্রতীক।


আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...