মিজানুর রহমান আরিয়ান : বাংলা নাটকে যিনি এনেছেন ভিন্ন মাত্রা

বলছি পরিচালক মিজানুর রহমান আরিয়ানের কথা। ২০১৭ সালে তার সবচেয়ে বেশি সারা জাগানো নাটক মুক্তি পাওয়ার পর থেকে এই পরিচালকের নামে যেন পুরো দেশে চলছে জয়জয়কার

 মিজানুর রহমান আরিয়ান : বাংলা নাটকে যিনি এনেছেন ভিন্ন মাত্রা 

 

আপনাকে যদি জিজ্ঞেস করি আপনার দেখা বাংলাদেশের সেরা পাঁচটি  নাটকের নাম, এর উত্তরে আপনি কী বলবেন? যদি ইউটিউবের পরিসংখ্যানের কথা বলতে হয় তাহলে বাংলাদেশের সেরা পাঁচ নাটকের এক নাম্বারে থাকা নাটকটির নাম ‘বড় ছেলে’, যার ইউটিউবে ভিউয়ের সংখ্যা প্রতিদিন নতুন রেকর্ড সৃষ্টি করছে। বর্তমানে এই নাটকের সর্বশেষ ভিউ রেকর্ড করা হয়েছে ২৯ মিলিয়ন। তারপরের স্থানে আছে নাটক ‘বুকের বা পাশে’ যার ইউটিউবে ভিউয়ের সংখ্যা এখন ২০ মিলিয়ন। এই দুই নাটকের মধ্যে বিশেষ কিছু যোগসূত্র আছে। এই দুটো নাটকের পরিচালক একজনই। তিনি হলেন মিজানুর রহমান আরিয়ান। 

মিজানুর রহমান আরিয়ান
মিজানুর রহমান আরিয়ান এর নাটক বড় ছেলে । © Youtube

 

প্রথমত এ দুটি নাটকই রোমান্টিক। রাগ, অভিমান, হাসি, কান্না এই প্রত্যেকটি অনুভূতি যেখানে এসে একাকার হয়ে যায়। আর ঠিক এই কারণেই হয়তো দর্শক মহলে ভালোবাসার নাটকের চাহিদা এত বেশি। কিন্তু শুধু কি ভালোবাসা থাকলেই হয়?

 

একটি নাটককে দর্শকের মনে স্হান করে দিতে একটি ভালো গল্পের পাশাপাশি প্রয়োজন, ভালো অভিনেতা এবং অভিনেত্রীর। আর তার থেকেও বেশি প্রয়োজন একজন ভালো পরিচালকের। যে কোন কাজের মূল দায়িত্ব এই পরিচালকের। নাটক সিনেমার ক্ষেত্রেও ব্যাপারটি একই। নাটকের গল্পের পরিবেশন যত সুন্দর হবে, পর্দায় আবেগ ঠিক ততটাই ফুটে উঠবে। অভিনেতা অভিনেত্রীদের সঠিক ভাবে পরিচালনাই পারে তাদের থেকে সেরা অভিনয় বের করে আনতে।  

মিজানুর রহমান আরিয়ান
 মিজানুর রহমান আরিয়ান এর নাটক বুকের বা পাশে । © Youtube

 

ইউটিউবের ভিউয়ের সংখ্যায় যে দুই নাটক এগিয়ে আছে বললাম। এই দুই নাটকের আরও একটি যোগসূত্র আছে, নাটক দুটির গল্পকার ও সেই ব্যক্তি। বলছি পরিচালক মিজানুর রহমান আরিয়ানের কথা। ২০১৭ সালে তার সবচেয়ে বেশি সাড়া জাগানো নাটক মুক্তি পাওয়ার পর থেকে এই পরিচালকের নামে যেন পুরো দেশে চলছে জয়জয়কার। 

 

মিজানুর রহমান আরিয়ানের জন্ম ১৯৯১ সালে, কুমিল্লা জেলার নাঙ্গলকোট উপজেলায়। ২৯ বছর বয়সী এই তরুণ নাট্য নির্মাতা প্রথম তার কাজ শুরু করেন ২০১২ সালে। সহকারী ডিরেক্টর  হিসেবে প্রথম তার মিডিয়া জগতে সূচনা হলেও পরবর্তী সময় তিনি ডিরেক্টর হিসেবে তার নিজের নাটক মুক্তি দেন।

২০১৫ সালে তার পরিচালিত প্রথম হাই বাজেট নাটক মুক্তি পায়, যার নাম ছিল ‘ট্রাম কার্ড’, এই নাটকে অভিনয় করেন আফরান নিশো আর তার বিপরীতে নায়িকা হিসেবে ছিলেন বিদ্যা সিনহা মীম। নাটকটি হাই বাজেট হলেও এটি দর্শক মহলে ততটা ভালো সাড়া পায়নি।  

 

মিজানুর রহমান আরিয়ানের গ্রামের বাড়ি কুমিল্লায় এবং তার জন্ম ও তিনি বেড়ে উঠছেন ওখানেই। তিনি পড়ালেখা করেন কুমিল্লা জিলা স্কুলে। সেখান থেকে তিনি তার এসএসসি শেষ করেন। আরিয়ানের কলেজ ছিল ঢাকা তে। ঢাকার রাইফেলস পাবলিক কলেজ থেকে তিনি তার এইচএসসি শেষ করেন। পরে তিনি ঢাকার সাউথইস্ট ইউনিভার্সিটি থেকে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং পাশ করেন। 

 

মিজানুর রহমান আরিয়ান
 মিজানুর রহমান আরিয়ান © ফেসবুক

 

র্তমানে নতুন প্রজন্মের ছেলে মেয়েদের কাছে নাট্যনির্মাতা আরিয়ানের বিপুল জনপ্রিয়তা রয়েছে৷ বড় ছেলে আর বুকের বা পাশে নাটকের বাইরেও তার আছে অনেক অনেক সফল কাজ। নাটকের পাশাপাশি এই তরুণ নির্মাতা একাধিক বিজ্ঞাপন ও মিউজিক ভিডিও পরিচালনা করেছেন। তাকে এখনকার সময়ের একজন উল্লেখযোগ্য নির্মাতার তালিকায় জায়গা করে দিয়েছে তার সফল কাজগুলো। 

 

আরও পড়ুন: বাংলাদেশে নির্মিত সেরা নাটক ২০২০

 

 ২০১২ সাল থেকে মিডিয়া অঙ্গনে তার পদচারণা হলেও ২০১৭ সালে তার তুমুল জনপ্রিয় নাটক বড় ছেলে মুক্তি পাওয়ার সাথে সাথে মিজানুর রহমান আরিয়ান হয়ে ওঠেন প্রতিটি ঘরের এক পরিচিত নাম। তিনি তার বড় ছেলে আর বুকের বা পাশে‘ এই দুই নাটিকের জন্য মেরিল প্রথম আলো পুরষ্কারও জেতেন। 

 

মিজানুর রহমান আরিয়ানের উল্লেখযোগ্য কাজের মধ্যে অন্যতম কিছু কাজ হলো-  হাতে রেখে হাত, ব্যাচ ২৭, ব্যাচ ২৭ লাস্ট পেজ, পাসওয়ার্ড, ঠিকানা, তোমার আমার প্রেম, সেই ছেলেটা, সেই মেয়েটা, চারুর বিয়ে, দেখা হবে কি, শেষ কি হয়েছিল সত্যি, স্বার্থপর, প্রমুখ। তার মিউজিক ভিডিও এর তালিকা খুব বড় না হলেও দর্শকদের ভালোবাসা তিনি সেখানেও কম পান নি, তার মিউজিক ভিডিওর মধ্যে রয়েছে- ‘এভাবে চাই’ যার শিল্পী ছিলেন শাওন গানওয়ালা এবং ‘কেউ না জানুক’ এই গানটি গেয়েছিলেন দেশের জনপ্রিয় শিল্পী এবং ইউথ আইকন তাহসান। 

মিজানুর রহমান আরিয়ান
 মিজানুর রহমান আরিয়ান এর কিছু নাটক । © Youtube

 

উদীয়মান তরুণ নাট্য নির্মাতা মিজানুর রহমান আরিয়ান তার পথচলা এভাবেই চালিয়ে যাবেন এই প্রত্যাশা আমাদের সবার। বাংলাদেশের টিভি নাটক এমনই তরুণ প্রতিভাবান শিল্পীদের হাত ধরে এগিয়ে যাক।


This is a Bengali language article on Writer and Director Mizanur Rahman Aryan.

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...