ভালোবাসা দিবসের নাটক : দর্শক জরিপে সেরা কোনটি? (ভিডিও) 

এই ভিডিওতে এবারের ভালোবাসা দিবসের দর্শক সেরা কিছু নাটক সম্পর্কে জানার চেষ্টা করবো আমরা, শেষে গিয়ে জানাবো দর্শক জরিপে সেরা নাটকটির নামও।

ভালোবাসা দিবসের নাটক : দর্শক জরিপে সেরা কোনটি? (ভিডিও) 

 

 

ভালোবাসা। পৃথিবীর সবচেয়ে মধুর শব্দ, তাই না? আমাদের আবেগ, অনুভূতি কিংবা বিষন্নতার সব আয়োজনের একটা বড় অংশই তোলা থাকে বোধহয় ভালোবাসার জন্যই। সেই ভালোবাসা নিয়েই ভালোবাসার দিন অর্থাৎ ভালোবাসা দিবসে প্রতিবছরই নাটক পাড়ায় থাকে নানান আয়োজন। এবারও হয়েছে তেমনই। 

 

এই ভিডিওতে এবারের ভালোবাসা দিবসের দর্শক সেরা কিছু নাটক সম্পর্কে জানার চেষ্টা করবো আমরা, শেষে গিয়ে জানাবো দর্শক জরিপে সেরা নাটকটির নামও। 

 

ভুল জন্ম  

এই শহরে নষ্ট মানুষদের দখলে চলে গেছে অনেক কিছুই। আর নষ্টদের কারণেই অনেকের জীবনও আজ বিপন্ন প্রায়। তবু ভুল পথে চলা মানুষদের জীবনেও থাকে প্রেম, থাকে ভালোবাসার আয়োজন। আর সেই ভালোবাসাই সবশেষে সব কিছুকে হার মানিয়ে জয়ী হয়। নিজেকে শেষ করে দিয়ে ভালোবাসাকে বাঁচিয়ে রাখে কেউ । আর সেই ভালোবাসার শক্তিতেই ভালো মানুষে পরিণত হয় ভুল পথে পা বাড়ানো মানুষগুলো। ভুলজন্ম নাটকের গল্পটা এমনই। ভিকি জাহেদের পরিচালনায় এই নাটকে অভিনয় করেছেন আফরান নিশো ও মেহজাবিন চৌধুরী। নাটকটি বেশ দর্শকপ্রিয়তা পেয়েছে এবার। 

 

কাজলরেখা 

একটি মফস্বল গ্রামের জুতার দোকানের কর্মচারী কাজল, ঘটনাক্রমে তার দোকানে একদিন ক্রেতা হয়ে আসে রেখা। সেটা অবশ্য তাদের দ্বিতীয় সাক্ষাত ছিল, তবে সেই থেকে কাজলের মনের কোণে জমতে থাকে ‘না বলা প্রেম’। রেখা’র পরিবার কাজলের সাথে তাকে বিয়ে দিতে চাইলেও মামা’র ১৫ লক্ষ টাকা দেনমোহরের আবদারে যেন কাজলের মাথায় আকাশ ভেঙ্গে পড়ে।

ভালোবাসা-দিবসের-নাটক-২১
ভালোবাসা দিবসের নাটক কাজলরেখা

 

 তারপর প্রশ্ন একটাই, কাজল কি পৌঁছবে রেখা অবধি ? এমন এক সাধারণ অথচ বিস্তৃত ভাবনার গল্প নিয়ে মিজানুর রহমান আরিয়ান নির্মাণ করেছেন নাটক কাজলরেখা। কাজলরেখার গল্পটা আফরান নিশোর। নাটকের কাজল চরিত্রটিতেও দেখা গেছে নিশোকে। রেখা চরিত্রে মেহজাবিন চৌধুরী বরাবরের মতই তার অভিনয় প্রতিভাতে মুগ্ধ করার চেষ্টা করেছেন। 

 

মনের আড়ালে  

ফাহাদ আর নীলার পরস্পরকে জানাশোনা ছোটবেলা থেকেই। বড়বেলায় এসে একটা সময় হুট করেই পরস্পর পরস্পরকে ভালোবেসে ফেলে দু’জন, স্বপ্ন দেখতে শুরু করে একে অন্যকে নিয়ে। কিন্তু সমাজ-পরিবারের চিন্তা ভাবনা অন্যরকম।তাদের কাছে সুখের চাবিকাঠি হলো অর্থ আর প্রতিপত্তি।তারা ভুলে যায় সুখে থাকতে, ভালো থাকতে, অনেক অর্থের দরকার নেই। দরকার একজন সঠিক মানুষের আর তার ভালোবাসার। কিন্তু এই কথা গুলো বোঝাবে কে? ফাহাদ আর নীলাও পারেনি। তাই ঘটে গেছে এক অপ্রত্যাশিত ঘটনা আর তার চরম পরিনতি। কী এমন হয়েছিল শেষে, সেটি জানতে হলে দেখতে হবে রুবেল হাসানের পরিচালনায় নাটক ‘মনের আড়ালে’। নাটকটিতে অভিনয় করেছেন অপূর্ব ও কেয়া পায়েল।

 

ফিমেল 

নির্মাতা কাজল আরেফিন অমির ‘ব্যাচেলর পয়েন্ট’ ধারাবাহিকটি দেখেন নি এমন মানুষ খুঁজে পাওয়া ভার। সেই ধারাবাহিকের পুরো টিম নিয়েই এবারের ভালোবাসা দিবসে রুমি নির্মাণ করেছেন নাটক ফিমেল। শহরের একটি মহল্লায় একজন মেয়ের জন্য পুরো মহল্লার ছেলেদের মধ্যে কাড়াকাড়ি লেগে থাকে। একটি মেয়েকে ঘিরে পুরো মহল্লা তছনছ হয়ে যাওয়ার মত অবস্থার সৃষ্টি হয়, থাকে নানান টুইস্টও। একজন ‘ফিমেল’ পাড়া মহল্লা বা কর্পোরেট লেভেলে যে কী পরিমাণে প্রভাবিত করে তাই ফুটিয়ে তোলার চেষ্টা ছিল এ নাটকে। ফিমেল চরিত্রটিতে দেখা গেছে সানজানা রিয়া কে। এছাড়া মিশু সাব্বির, পলাশ, মারজুক রাসেল, চাষি আলমের মত পরিচিত মুখরাও ছিলেন নাটকের নানান চরিত্রে।  

 

  

বেস্ট ফ্রেন্ড থ্রি   

আমাদের জীবনে এমন কিছু সময় আসে, যখন ভালোবাসা আর দায়িত্ব এই দুইয়ের মাঝে দায়িত্বটাই বড়ো হয়ে ওঠে। দায়িত্বের কাছে হেরে যায় ভালোবাসা, হেরে যায় আমাদের সব অনুভূতি। এমনই এক ভালোবাসা আর বন্ধুত্বের গল্প নিয়ে নাটক বেস্ট ফ্রেন্ড এর তৃতীয় কিস্তি।   

ভালোবাসা-দিবসের-নাটক-২১
ভালোবাসা দিবসের নাটক বেস্ট ফ্রেন্ড থ্রি

 

মূল দুই চরিত্রে দেখা গেছে জোভান ও মেহজাবীনকে। তাদের দুইজনের কাছে আসার গল্পই ছিল এটি। আদর আজাদের পাশাপাশি তাসনিয়া ফারিন ছিল বিশেষ চরিত্রে। 

 

২০১৮ সালে প্রথম পর্ব প্রচারের পর থেকেই সিরিজটি দর্শকমহলে পরিচিতি পেয়েছে; এবার ভালোবাসা দিবসে তৃতীয় পর্ব প্রচারের মধ্য দিয়ে সিরিজের ইতি ঘটেছে বলে জানালেন নির্মাতা প্রবীর রায় চৌধুরী। 

 

কমলা রঙের রোদ 

ডাক্তার দম্পতি বিয়ের বেশকিছু সময় পেরিয়ে যাওয়ার পর থেকে বাচ্চার জন্য চাপ আসতে থাকে দুই পক্ষেরই পরিবার থেকে। সবার একই প্রশ্ন, কবে তারা বাচ্চার মুখ দেখবে? কেন তারা বাচ্চা নিতে অনীহা দেখাচ্ছে? সমস্যা কার মাঝে, তা নিয়েও চলছে কানাঘুষা। 

ভালোবাসা-দিবসের-নাটক-২১
ভালোবাসা দিবসের নাটক কমলা রঙের রোদ

 

শিহাব শাহিন আমাদের সমাজে প্রচলিত অবস্থান তার নির্দেশনার স্টাইলে পেশ করেছেন। 

 

জাহান সুলতানার স্ক্রিপ্টে তাহসান ও ফারিন দুজনেই স্বার্থলোভী সমাজের ভিড়ে সুচিন্তাশীল চমৎকার ব্যক্তিত্বের প্রকাশ ঘটাতে চেষ্টা করেছেন। কিন্তু তারাও পরিবার ও সমাজের যাঁতাকলে কী করে পিষে মরতে পারে মানসিক যন্ত্রণায়- তা কমলা রঙের রোদ নাটকের পরতে পরতে উন্মোচন হতে থাকে। 

 রেশ

১৩ মিনিটের ছোট্ট এক শর্টফিল্ম। অথচ গল্পের গভীরে না গিয়েও সম্পর্কের নিয়মিত অথচ অদেখা এক বাস্তবতাকেই তুলে আনার চেষ্টা ছিল মিজানুর রহমান আরিয়ানের নির্মাণে। শ্যামল মাওলা ও তাসনুভা তিশা নিজ নিজ জায়গা থেকে সেই চেষ্টায় অগ্রগামী থেকেছেন। তাই দর্শকপ্রিয়তা পেয়েছে রেশ। 

 

এবারের ভালোবাসা দিবসে এমন আরো বেশকিছু নাটক দর্শকের মন ছুঁয়েছে, পেয়েছে প্রশংসা। কিন্তু সবচেয়ে ভালো লেগেছে কোনটি? দর্শক জরিপ বলছে বেশ কিছু নাটকের কথা। এর মধ্যে কাজলরেখা, কমলা রঙের রোদ, বেস্ট ফ্রেন্ড থ্রি, ফিমেল, মনের আড়ালে’র মত নাটকগুলোই ঘুরে ফিরে আলোচনায় এসেছে বারবার। 

 

আরো দেখুন: কাজলরেখা দিয়ে কি দর্শকের প্রত্যাশা মেটাতে পারলেন আরিয়ান? 

 

এর মধ্যে দর্শক জরিপে এবারের ভালোবাসা দিবসের সেরা নাটক হিসেবে নির্বাচিত হয়েছে ‘বেস্ট ফ্রেন্ড থ্রি’। নির্মাতা প্রবীর রায় চৌধুরী এই নাটক যেমন করে দর্শকের সামনে এনেছেন আগামীর দিনগুলোতেও তেমনই কিছু ভালো নাটকের প্রত্যাশায় থাকবে দর্শকরা।


আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...