চির তারুণ্যের রহস্যোদ্ধার: বয়স কমানোর উপায় বাতলে দিচ্ছে?

কে চাইবেন না নিজের তারুণ্য বজায় রাখতে? এমনকি কিছু মানুষের বেবি ফেইস এবং বয়স বুঝতে না পারা চেহারা দেখে অনেকেই আফসোস করেন, 'ইশ! আমার যদি হতো!" কিন্তু বয়স কমানোর উপায় যে জানা নেই! 

বয়সকে শেকলে বাঁধার দিন এলো বলে!

চির তারুণ্যের রহস্যোদ্ধার: বয়স কমানোর উপায় বাতলে দিচ্ছে?

 

আয়নার সামনে দাঁড়িয়ে চোখের নিচে পান্ডার মতো ডার্ক সার্কেল দেখতে কেমন লাগে? ক্রিম কিংবা ফাউন্ডেশান অথবা ফেইস পাউডারে আপাতত কাজ হলেও স্থায়ী সমাধান যেন মিলছেই না। কানের কাছে কয়েকটা পাঁকা চুল কিংবা মাথাতে কাঁচাপাকা মেশানো সাদা কালো চুলগুলো জেব্রাক্রসিংকে মনে করিয়ে দিচ্ছে। আর মুখের চামড়ার ভাজগুলো না চাইতেও যেন জানান দিচ্ছে, বয়সটা বড্ড ক্রমবর্ধমান। ওদিকে সৌন্দর্য হারানোর ভয় থাকলেও সৌন্দর্য জিইয়ে রাখার চেষ্টার বেলায় যেন সবটাই ফাঁকা বুলির নামান্তর।
যুগযুগ ধরে সৌন্দর্য জিইয়ে রাখতে মানুষ চালিয়েছে নানান ধরণের চেষ্টা। বয়স ধরে রাখতেও চালিয়েছে সমীক্ষা। প্রাকৃতিক থেকে শুরু করে কৃত্রিম উপকরণ, কিছুই যেন আর বাদ যায়নি তালিকা থেকে। তবুও নিরন্তর এ প্রচেষ্টাদের যেন কোন থামাথামি নেই। আপনিই ভাবুন, বয়স ধরে রাখতে কে না চায়? কে চাইবেন না নিজের তারুণ্য বজায় রাখতে? এমনকি কিছু মানুষের বেবি ফেইস এবং বয়স বুঝতে না পারা চেহারা দেখে অনেকেই আফসোস করেন, ‘ইশ! আমার যদি হতো!” কিন্তু বয়স কমানোর উপায় যে জানা নেই!
বিষয়টা একদিক থেকে বেশ মজার। ধরুন আপনার বয়স ২৫ ছাড়িয়ে গেলো কিন্তু আপনাকে দেখতে এখনও স্কুলপড়ুয়া লাগছে, দারুণ না? কিছু ক্ষেত্রে এটা একটু অস্বস্তির জন্ম দিলেও লাভ আছে বইকি। খেয়াল করে দেখবেন, বিদেশের নায়ক-নায়িকাদের দেখলে আসল বয়স বোঝা যায় না। যেমনটা আমির খানের থ্রি ইডিয়টস মুভি দেখে কেউ ধরতে পারেননি যে তখন তিনি ৪০+ বয়সের একজন ছিলেন। কিংবা যদি তামিল মুভির নাগার্জুনা আক্কেনেনির কথা ধরি, তাকে দেখলে কতজনেই বা বুঝবেন যে তিনি ৬০+ বয়সের একজন এবং তার তিন পুত্র সন্তান আছে, যাদের দুজনই বিবাহিত! এগুলো শুনে অনেকেই হয়তো বলবেন,  বিদেশে এগুলো খুব স্বাভাবিক কারণ ওদের আবহাওয়াই এমন। কিংবা বলবেন, ওদের জন্য আলাদা মেন্যু থাকে যার কারণে মা হয়েও ঐশ্বরিয়া রাই কিংবা কারিনার মতো নায়িকারাও ফিট হয়ে ফিরতে পেরেছেন যেখানে বাংলাদেশে বিয়ে হলেই স্বাস্থ্য নষ্ট হয়ে যায়। সেক্ষেত্রে যদি বাংলাদেশের হার্টথ্রব নায়িকা খ্যাত পূর্ণিমা কিংবা জয়া আহসান এর নাম বলি, তাহলে উত্তর কী দাঁড়াবে? সুন্দর থাকতে আবহাওয়া কিংবা উচ্চমাত্রার মেন্যু দরকার হয় না, প্রয়োজন হয় আপনার ইচ্ছাশক্তি ও অদম্য সাহসের। ‘ইচ্ছা থাকিলে উপায় হয়’ কথাটার সত্যতা কিন্তু এখানেই। আপনি যদি চান, ফিট থাকবেন, তো আপনি থাকবেনই।

আরও  পড়ুন : বয়স কমাতে মেকাপের ৫ কৌশল

চেহারায় যৌবন ধরে রাখাটা কঠিন মনে হলেও আসলে কঠিন নয়। প্রফুল্ল তথা হাসিখুশি থাকা, চিন্তামুক্ত থাকা, পরিমিত ঘুমের কথা ডাক্তারের হরহামেশাই বলেন। বাকি থাকলো খাবার। দৈনিক তালিকায় কিছু পরিমাণে রাখাটা কি খুব বেশি হয়ে যাবে পাঠক? হাজার টাকায় একটা ক্রিম ব্যবহার করে মুখের দাগ  আপাতত কিছু সময়ের জন্য লুকিয়ে রাখা যায় কিন্তু বাকি সময়? বয়সের ছাপ এমন একটা বিষয় যেটাকে আপনি বাইরে থেকে স্থায়ীভাবে কিছু করতে পারবেন না কিন্তু ভেতর থেকে খুব সহজেই পারবেন আর এই পারার কাজ করা উপাদানটির নাম খাবার। তাহলে চলুন পাঠক তারুণ্য ধরে রাখার জন্য ঠিক কী কী খাবেন, সেটা চটজলদি জানিয়ে দেই-

রেড ওয়াইন: নাম শুনেই নাক ছিটকানো?

বয়স-কমানোর-উপায়
বয়স কমানোর উপায় ©foodandwine.com
আঁৎকে উঠলেন? এরকম লেখা পড়বেনই না বলে ঠিক করে নেওয়ার আগে একটু জেনে যান, মেডিক্যালি এটা প্রমাণিত যে রেড ওয়াইন ততটুকুই উপকার বহন করে যতটুকুকে পরিমিত বলা হয়। ফ্ল্যাভোনয়েডস, রেসভ্যারাট্রল ও ট্যানিস নামক তিনটি চমৎকার অ্যান্টিঅক্সিডেন্টের সমাহার বলা চলে রেডওয়াইনকে। আর অ্যান্টিঅক্সিডেন্টের কাজ সম্পর্কে একটু করে জানিয়ে দেই- বয়স প্রক্রিয়ার জন্য ত্বকের কোষগুলোকে ধীর করে দেয়ার কাজটি করে অ্যান্টিঅক্সিডেন্ট। এই খুশিতে ডিগবাজি খেয়ে মদারু হওয়ার স্বপ্ন যেন দেখবেন না। পরিমিত শব্দটার কথা লিখেছিলাম না? ওটা মাথায় রাখতেই হবে।

লাল-সবুজ টমেটো: এক টুকরো বাংলাদেশ!

বয়স-কমানোর-উপায়
বয়স কমানোর উপায় ©agrobangla.com
সৌন্দর্য চর্চা বা সালাদ কিংবা সবজি অথবা তরকারি হিসেবে টমেটো অনেকেরই প্রিয় থাকে। ভাবুন তো, গাছ থেকে নিজের হাতে টমেটো ছিড়ে নিয়ে ক্ষেত থেকে কাঁচামরিচ আর পেয়াজ নিয়ে মাখিয়ে মাংস কিংবা ভুনা মাছের সাথে মিলিয়ে খেয়ে দেখেছেন কখনও? অমৃত নয়?
টমেটোতে থাকা অ্যান্টিঅক্সিডেন্টে লাইকোপেন নামক উপাদানটি চর্মরোগ প্রতিরোধে সহায়ক। এছাড়া  সূর্যের ক্ষতিকর রশ্নি থেকে ত্বককে রক্ষা করার মতো গুরুদায়িত্বও পালন করে থাকে লাইকোপেন। একারণেই অনেককে দেখবেন বাইরে থেকে ফিরে পাকা টমেটো চটকে নিয়ে মধু দিয়ে মিশিয়ে মুখে মাখিয়ে রাখতে। এর উপকার কিন্তু দারুণ। রোদে পুড়ে যাওয়া ক্ষতিটা কমাতে পাকা টমেটো টনিকের কাজ করে।

ফিরে আসি ডালিমের কাছে!

বয়স-কমানোর-উপায়
বয়স-কমানোর-উপায় ©banglaparenting.firstcry.com
ছোটোবেলায় ঠাকুমার ঝুলি, রূপকথার গল্পে ডালিমকুমারের গল্প শুনে ডালিমের প্রতি আকৃষ্ট হয়েছিলেন কি? কেমন দেখতে, কেমন এর রূপ, কেমনইবা স্বাদ কিংবা গন্ধেরা, অতটাই কী না যতটা গল্পে পড়েছিলাম, মনে হয়েছিল তো?
সেই ডালিম কিন্তু আসলেই দারুণ একটি ফল, অন্তত বয়সের ছাপ লুকোনোর ক্ষেত্রে তো অবশ্যই। বিশেষজ্ঞরা বলছেন, দিনের শুরুটা এক গ্লাস পরিমাণ ডালিমের রস পান করে শুরু করতে পারলে ভালো। এতে উপকার এই- ত্বকে বলিরেখা পড়াটা রোধ করতে সাহায্য করে ডালিম। ডালিমে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট গুলো আপনার ত্বকের নমনীয়তা ধরে রাখতে এবং ত্বক টানটান রাখতে সাহায্য করবে।

এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল!

বয়স-কমানোর-উপায়
বয়স-কমানোর-উপায়
©barta24.com
ফ্যাটের কথায় আঁৎকে ওঠেন না, স্বাস্থ সচেতন এমন কোন ব্যক্তিকে আদৌ খুঁজে পাওয়া যাবে? বোধকরি না। ফ্যাট মানেই তা অস্বাস্থ্যকর, এ ধারণা আমাদের মনে একদম গেঁথে গেছে। তবে গবেষণা বলছে অলিভ ওয়েল এ তালিকার অন্তর্ভুক্ত নয় কারণ পৃথিবীর স্বাস্থকর যে কয়টি ফ্যাট আছে, অলিভ অয়েল তার মধ্যে একটা। গবেষণা এও দেখিয়েছে যে, বয়স বাড়ার সাথে জড়িত যে সাধারণ রোগবালাই গুলো আছে, তা প্রতিরোধে অলিভ অয়েল বেশ কার্যকর।
ব্লাড প্রেশার কমানো থেকে শুরু করে হার্টের নানান অসুখের ঝুঁকি হ্রাস করা, ক্যান্সারের বিরুদ্ধে যুদ্ধ এবং মেটাবোলিক সিনড্রোম গুলোকে প্রতিরোধ করতে সাহায্য করে। এছাড়াও এর শক্তিশালী অ্যান্টি-ইনফ্লাম্যাটোরি ইফেক্ট সূর্যের কারণে ক্ষতিগ্রস্ত হওয়া থেকে ত্বককে রক্ষা করে।
খাওয়ার পাশাপাশি সৌন্দর্য চর্চায়ও এ তেল ব্যবহার করতে পারবেন। দৈনিক ২ চামচ পরিমাণ অলিভ অয়েল দিয়ে ত্বক মালিশ করুন। ত্বকের দাগ, শুষ্কতা দূর হবে। মোলায়েম থাকবে।
সবজি: কবজি ডুবিয়ে খাওয়ার দিন এলো বলে!
বয়স-কমানোর-উপায়
বয়স-কমানোর-উপায়©zeenews.india.com
পুষ্টির দিক থেকে উচ্চমানের হলেও ক্যালোরির দিক থেকে বড্ড নিচে থাকা উপাদানই সবজি, যার কারণে সবজির উপর ভরসা করলে পস্তাবেন না। প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট বহন করার কারণে সবজি আপনার শরীরে হার্টের অসুখ, ক্যাটার‍্যাক্টস এবং ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে। সূর্যের রেডিয়েশনে ক্ষয় হয়ে যাওয়া ত্বকের আদ্রতা সহ নানান সমস্যা, যেগুলো বয়স বাড়ার সাথে সাথে টের পাওয়া যায়, সেগুলো রক্ষার্থে সবজির তুলনা সবজি নিজেই। তবে এদের মধ্যে বেটা ক্যারোটিন সমৃদ্ধ গাজর, কুমড়ো এবং মিষ্টি আলুর কথা বলতেই হবে। বয়সের ছাপ এড়াতে এদের জুড়ি নেই। কিছু সবজি আছে যাদের মধ্যে ডিটামিন-সি এর প্রাচুর্যতা লক্ষনীয়, যেমন ক্যাপসিকাম, টমেটো, ব্রকলি এবং কাঁচামরিচ। শরীরের কোলাজেন উৎপাদনের জন্য যেটা খুব বেশি দরকার।
একটা গবেষণাতে দেখা গিয়েছে, ৪ সপ্তাহের জন্য ১৮০ মিলিগ্রাম করে ভিটামিন সি, ত্বকের অ্যান্টিঅক্সিডেন্ট অ্যাক্টিভিটি বাড়িয়ে দেয় ৩৭%।

এই যাহ! মশলা নিয়েই তো আলাপ হলো না!

বয়স-কমানোর-উপায়
বয়স-কমানোর-উপায়©travelbd.xyz
মশলার নাম দেখেই যারা অ্যাঁহ করে উঠছেন, তাদের জন্যই বলছি, খাবারের স্বাদ বাড়ানো ছাড়াও আরও কাজ করে মশলা। কেমন সে কাজ? আর কেমন সে কাজের ধারা? চলুন জেনে নেই-
উদ্ভিদ যৌগিক বহন করার দরূন শরীরে মশলাদের প্রবেশ মানে ধরেই নিন উপকার হচ্ছে। গবেষণাগুলো অন্তত তাই জানান দিয়েছে, কিছু মশলা আপনাকে তরুণ দেখাতে সাহায্য করবে। যেমন ধরুন দারুচিনি- কোলাজনের উৎপাদন বাড়াতে দারুণভাবে সাহায্য করে যেটা আপনার ত্বকের দৃঢ়তা আর নমনীয়তা ধরে রাখে। আবার উচ্চরক্তচাপ এর আশঙ্কা কমাতেও দারুচিনি দারুণ কাজ করে। আবার আদা কিংবা চিলি পেপার্স ও কিন্তু একই ভাবে কাজ করে।
বোন ব্রোথ বা হাড়ের জ্যুস!
বয়স-কমানোর-উপায়
বয়স-কমানোর-উপায়©inspiredtaste.net
শিরোনাম বাদ দিন। নেহারি শব্দের সাথে পরিচিত কী না সেটা বলুন। গরম গরম নেহারি, সাথে তুলতুলে লুচি কিংবা পরোটা! উফফ…জীবনটা ওখানেই থেমে যেতে পারতো! খাদ্যরসিকদের কাছে এমন চিন্তা আসাটা মোটেও অসম্ভব কিছু না তবে স্বাস্থ্য সচেতন ব্যক্তিরা এখানে ফ্যাটের কারখানা ছাড়া আর কিছুই খুঁজে পাবেন না।
তবে হ্যাঁ, স্বাস্থ সচেতন অনেকের কাছেই  বোন ব্রোথ বিষয়টা খুব জনপ্রিয় একটা টার্ম হয়ে দাঁড়িয়েছে। কেন? বলছি-
মাংস, মাছ কিংবা মুরগি থেকে এই বোন ব্রোথটা তৈরি করা হয় যেটা মিনারেল ও অন্যান্য উপকারি উপাদান বহন করে। এই উপাদানগুলোর একটি হলো কোলাজেন যেটা হাড়ের স্বাস্থ্য আর মাসেলস এর জন্য দারুণ উপকারি। স্কিন ইলাস্টিসিটি বৃদ্ধি এবং রিংকলস হ্রাসের জন্যও বোন ব্রোথের কথা ডাক্তাররা বলে থাকেন।

পাশাপাশি ডার্ক চকোলেইট, ফ্যাটি ফিশ, হলুদ, পালং শাক, বাদাম, গ্রিন টি, অ্যাভোকাডো, ফ্ল্যাক্সসিডস ও তালিকায় রাখতে পারেন সাধ্যমতো। ক্ষতি তো নেই বরং উপকারের ডালি এগুলো। বয়স যেখানে লুকিয়ে থাকছে সেখানে আর কী চাই?


This Bangla article is about some foods which may help you to look younger.
Reference:
আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...