ব্রণের গর্ত দূর করুন ৬ ধাপে

এমনিতে ব্রণ নিজে থেকেই সেরে উঠলেও ব্রণের দাগ এবং গর্ত আমাদের সাথে রয়ে যায় কয়েক মাস এমন কি বছরের পর বছর।

ব্রণের গর্ত দূর করুন ৬ ধাপে

 

জীবনের কোনো না কোনো সময় আমাদের মধ্যে অনেকেই ব্রণের সমস্যায় ভুগেছি। এই ব্রণ কাউকে ভোগায়নি এমন মানুষ খুঁজে পাওয়া দায়। ব্রণ জিনিসটা নিজেই মানুষের মধ্যে একটি অত্যন্ত বিরক্তিকর অনুভূতির সৃষ্টি করে। ব্রণের কারণে ব্যথা বা গাল ফুলে থাকা যেন একটি স্বাভাবিক ব্যাপার। তবে ব্রণের থেকেও যে জিনিসটা আমাদের আরও বেশি ভোগান্তির কারণ হয়ে দাঁড়ায় তা হলো ব্রণ থেকে পরবর্তীতে সৃষ্টি হওয়া দাগ এবং গর্ত। এমনিতে ব্রণ নিজে থেকেই সেরে উঠলেও ব্রণের দাগ এবং গর্ত আমাদের সাথে রয়ে যায় কয়েক মাস এমন কি বছরের পর বছর। কিছু কিছু ক্ষেত্রে এই গর্ত সারানো এতটাই কঠিন হয়ে পরে যে এটি মানুষের সাথে প্রায় তাদের সারা জীবন বয়ে চলতে হয়। 

ব্রণের গর্ত
ব্রণের গর্ত © Cleveland Clinic

 

বর্তমান সময়ে ব্রণের জন্য বিভিন্ন ধরনের আধুনিক চিকিৎসা ব্যবস্থা রয়েছে, বিভিন্ন রকম ডিআইওয়াই, ঔষধ, ট্রিটমেন্ট, স্কিন কেয়ার আইটেম, লেজার, কেমিক্যাল পিল সহ আরও অনেক কিছু। কিন্তু ব্রণের দাগ আর এর থেকে সৃষ্টি গর্ত যেন কিছুতেই পিছু ছাড়তেই চায় না। এই দাগ এবং গর্ত নির্মুল করা কঠিন কিন্তু অসম্ভব না। তবে এর জন্য প্রয়োজন সঠিক চিকিৎসা, ধৈর্য এবং ভালো ফলাফলের জন্য আপনাকে বেশ কিছু টাকারও শ্রাদ্ধ দিতে হতে পারে। 

 

ব্রণের গর্ত দূর করতে সবার প্রথমে আপনাকে ব্রণ থেকে মুক্ত হতে হবে। কেননা আপনি পুরাতন গর্তের উপর যতই চিকিৎসা করুন না কেন, নতুন ব্রণ পুনরায় সৃষ্টি করতে পারে আরও গর্ত। তাই সবার আগে ব্রণ থেকে পরিত্রাণ পেতে হবে আর তার জন্য কী কী করতে পারি তা নিয়ে আমরা আলোচনা করবো। তবে তার আগে জেনে নেই…

 

ব্রণ থেকে গর্ত কেন হয়?

ব্রণের গর্ত
ব্রণ থেকে গর্ত কেন হয়? © Sozo Aesthetic Clinic

 

মুখের উপর ছোট বড় বিভিন্ন আকারের গর্ত সৃষ্টি হয় যখন ব্রণ আমাদের ত্বকের ভিতরে চলে গিয়ে ত্বকের টিস্যু অভ্যন্তরীণ ভাবে ক্ষতিগ্রস্ত করে। আপনি ব্রণের যে কোন চিকিৎসা শুরু করার আগে ব্রণের ধরন বুঝা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা ভিন্ন রকমের ব্রণের জন্য ভিন্ন ভিন্ন চিকিৎসা প্রয়োজন এবং এক ধরনের চিকিৎসা সব রকম ব্রণের জন্য ফলপ্রসূ হবে না। 

 

ব্রণের গর্ত কি সব একই রকম হয়?

উত্তর হচ্ছে,  না। ব্রণের কারণে ত্বকে কয়েক রকম গর্ত সৃষ্টি হতে পারে, এগুলো সৃষ্টি হয় যখন ব্রণ সেরে উঠার সময় ত্বকের এই স্থানগুলোতে কোলাজেনের ঘাটতি দেখা যায়।

 

ত্বকে সাধারণত তিন ধরনের গর্ত হয়ে থাকে:

ব্রণের গর্ত
ব্রণের কারণে ত্বকে কয়েক রকম গর্ত সৃষ্টি হতে পারে © Ilumia Medical

 

বক্সার– এই গর্তগুলো সাধারণত অনেকটা ইংরেজি অক্ষর ইউ (U) এর মত দেখতে হয়। ত্বকের চামড়া থেকে গভীর পর্যন্ত ছড়াতে পারে বা ত্বকের উপরের অংশেও সৃষ্টি হয় এই গর্তগুলো। যেগুলো খুব বেশি গভীরে পৌঁছাতে পারে না সেগুলো সাধারণত চিকিৎসায় তুলনামূলক দ্রুত সাড়া দেয়। 

 

আইস পিক– আইস পিক স্কার বা গর্তগুলো উপর থেকে দেখতে ছোট। তবে এগুলো ত্বকের গভীর পর্যন্ত পৌঁছায়। এই গর্তগুলো থেকে নিরাময় পাওয়া সব থেকে বেশি কষ্টসাধ্য। কেননা এগুলো ত্বকের অভ্যন্তরীণ অংশে পৌঁছায়। 

 

রোলিং– এই গর্তগুলো দেখতে গোলাকার হয় এবং তুলনামূলক বড় অংশ পর্যন্ত ছড়িয়ে থাকে৷ 

 

আরও এক ধরনের গর্ত সৃষ্টি হয় বুকে বা পিঠের ব্রণ থেকে। এগুলো ব্রণের স্থান থেকে উঁচু হয়ে উঠে। এগুলোকে বলা হয় হাইপারট্রফিক বা রেইসড স্কার (Raised Scar), এই ধরনের গর্ত হওয়ার কারণ মূলত ব্রণ সেরে উঠার সময় সেই স্থানে প্রয়োজনের বেশী কোলাজেন সৃষ্টি। 

 

আমরা এতক্ষণ দেখালাম সাধারণত আমাদের কয় প্রকার ও কী রকম ব্রণ বা ব্রণ থেকে সৃষ্টি গর্তের সম্মুখীন হতে দেখা যায়।

এখন আমরা দেখে নেব কিভাবে এই গর্ত আমাদের ত্বক থেকে আমরা দূর করতে পারি:

ব্রণের
ব্রণ © Healthline

 

শুরুতেই বলে নিই, ব্রণের গর্ত দূর করা কোন সহজ কাজ নয়। এটি কখনোই রাতারাতি ঠিক হবে না। ব্রণের গর্ত সারাতে প্রয়োজন ধৈর্য এবং গর্তের ধরন বুঝে সঠিক চিকিৎসা। আপনি যেই চিকিৎসাই করানোর কথা ভেবে থাকেন আপনাকে প্রথমেই একজন বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে৷ শুধু মাত্র একজন অভিজ্ঞ ডার্মাটোলজিস্টই পারবে আপনার ত্বক বুঝে আপনাকে সঠিক চিকিৎসা দিতে। ভুল চিকিৎসা বা ভুল প্রডাক্টের ব্যবহার ত্বকের অবস্থা আরও শোচনীয় করে দিবে। 

 

১) আলফা হাইড্রক্সি অ্যাসিড (এএইচএ)

আলফা হাইড্রক্সি অ্যাসিড বা এএইচএ একটি বহুল প্রচলিত উপাদান, যা ব্রণ বা ব্রণের গর্তের চিকিৎসায় ব্যবহৃত হয়ে আসছে। এএইচএ ত্বক থেকে ডেড স্কিন অপসারণ করে এবং ত্বকের লোমকূপগুলো পরিচ্ছন্ন রাখে। এএইচএ এর আরও একটি ভালো দিক হলো, এটি ত্বকে থাকা গর্তগুলোকে আস্তে আস্তে কম লক্ষণীয় করে তোলে। আলফা হাইড্রক্সি অ্যাসিড কোমল ভাবে ত্বকের খসখসে ভাব দূর করে। এটি সব ধরনের ত্বকের জন্য মানানসই। 

 

২) ল্যাকটিক অ্যাসিড

গবেষণায় উঠে এসেছ ল্যাকটিক অ্যাসিডের পিল অফ মাস্ক ১৫ দিন পর পর টানা ৩ মাস যে ব্যক্তিরা ডাক্তারের কাছে থেকে করিয়েছেন, তাদের ত্বকের সার্বিক অবস্থা ভালো হয়েছে, ব্রণের দাগ কমেছে। তার সাথে তাদের ব্রণের গর্তও অনেকাংশে কমেছে। বাজারে এই ল্যাকটিক অ্যাসিড সমৃদ্ধ অনেক ধরনের পিল অভ মাস্ক, সিরাম এবং অয়েন্টমেন্ট পাওয়া যায়। এটিও সব ধরনের ত্বকের জন্য মানানসই। 

 

*টিপস: অ্যাপেল সাইডার ভিনেগারে প্রাকৃতিক ল্যাকটিক অ্যাসিড থাকায় আপনি অল্প পরিমাণ ভিনেগার পানির সাথে মিলিয়ে তা মুখ ধুয়ার পর টোনার হিসেবেও ব্যবহার করতে পারেন। 

 

আরও পড়ুনঃ ব্রণ সমস্যার সমাধান ও চিকিৎসা

 

৩) রেটিনয়েড

রেটিনয়েড ব্রণের গর্ত দূর করার জন্য আরও একটি ভালো উপাদান। এটি আমাদের স্কিন জেনারেশনে উন্নতি করে যা আমাদের ত্বকে উজ্জ্বলতা নিয়ে আসার পাশাপাশি ব্রণের দাগ এবং গর্ত দূর করতেও সাহায্য করে। তবে রেটিনয়েডের ব্যবহার ত্বককে সূর্য থেক আরো বেশি সংবেদনশীল করে তোলে। তাই আপনার স্কিন কেয়ার রুটিনে যদি রেটিনোয়েড থেকে থাকে তাহলে অবশ্যই বাহিরে বের হওয়ার আগে, চুলার কাছে গেলে ত্বকের সাথে মিলিয়ে একটি ভালো মানের সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না। 

 

রেটিনয়েড যুক্ত ক্রিম এবং সিরাম আপনি যে কোন ফার্মেসির দোকানে খুব সহজেই পেয়ে যাবেন। তবে তার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করে নেওয়া জরুরি, কেননা তিনিই ভালো বলতে পারবেন আপনার ত্বকের জন্য কতটা পরিমাণ রেটিনয়েড নিরাপদ। 

সানস্ক্রিন হতে পারে আপনার ব্রণের গর্ত দূর করার একটি অনন্য উপাদান © Health the Beauty

 

৪) সেলিসিলিক অ্যাসিড

ব্রণ মুখে দেখার পর পরই হয়তো আপনি এই সেলিসিলিক অ্যাসিডের সাথে পরিচিত হয়েছেন। এই উপাদানটি ব্রণ নিরাময়ের কাজে ব্যবহৃত বেশিরভাগ পণ্যতেই পাওয়া যায়। অ্যাকনে প্যাড, স্পট ট্রিটমেন্ট, লোশন এবং ক্লিনজার, এই সবকিছুতেই সেলিসিলিক অ্যাসিডের দেখা মিলবে। এই অ্যাসিড আমাদের লোমকূপ পরিষ্কার করে, ব্রণের ফোলা ভাব এবং লাল ভাব কমায়। সেলিসিলিক অ্যাসিডকে ব্রণের গর্তের জন্য একটি অত্যন্ত কার্যকর উপাদান হিসেবে ধরা হয়। 

 

ব্রণের গর্তের চিকিৎসায় এই উপাদানটি আপনার স্কিন কেয়ার রুটিনে রাখতে পারেন। তবে এর ফলাফল পেতে আপনাকে কয়েক সপ্তাহ অপেক্ষা করতে হতে পারে, এটি ত্বকে রুক্ষতা এবং জ্বালা ভাবও সৃষ্টি করতে পারে। তাই সংবেদনশীল ত্বকের ক্ষেত্রে এই উপাদান সাবধানতার সাথে ব্যবহার করতে বলা হয়। 

 

৫) সানস্ক্রিন

কী? অবাক হচ্ছেন? জ্বি! সানস্ক্রিন হতে পারে আপনার ব্রণের গর্ত দূর করার একটি অনন্য উপাদান। সূর্য রোশনি আমাদের ত্বকের উপরের স্তর ক্ষতিগ্রস্ত করতে পারে, যার ফলে আমাদের ত্বকে থাকা ব্রণের গর্তগুলো দূর করা হতে পারে আরো কষ্টকর। তাই প্রতিবার বাইরে যাওয়ার আগে নিজের ত্বকের সাথে মানানসই সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না। 

 

৬) ষষ্ঠ ধাপে আমাদের তালিকার সবচেয়ে জটিল এবং ব্যয়বহুল উপায়গুলো নিয়ে কথা বলবো। যখন দেখবেন ব্রণের গর্তের উপর সাধারণ এবং সহজ চিকিৎসায় কাজ হচ্ছে না, তখন আপনাকে একজন বিশেষজ্ঞের আওতায় করাতে হবে বিশেষ চিকিৎসা। এই চিকিৎসার বেশিরভাগই ব্যয়বহুল এবং তার সাথে সময়সাপেক্ষ বটে।

চলুন জেনে নেই এমন কিছু বিশেষজ্ঞ চিকিৎসার আদ্যোপান্ত। 

ব্রণের
গর্ত দূর করতে ত্বকের উপরের স্তর উঠিয়ে ফেলা হয়। ©: Columbia Skin Clinic
  • ডার্মাব্রেসন– এটি ত্বক থেকে ব্রণের গর্ত নির্মুল করতে সবচেয়ে বেশি কার্যকর বলে মনে করা হয়। এই চিকিৎসায় আপনার ডার্মাটোলজিস্ট একটি কাটা যুক্ত চাকা বা ব্রাশের সাহায্যে ত্বকে একটি বিশেষ ধরনের ট্রিটমেন্ট করেন, যার কারণে এটি ত্বকের উপরের স্তর সম্পুর্ন ভাবে পরিষ্কার করে নতুন চামড়া উঠতে এবং কোলাজেন উৎপাদনে সহায়তা করে। 
  • কেমিক্যাল পিল– নাম শুনেই ধারণা হওয়ার কথা কী হতে পারে এই কেমিক্যাল পিল। এটি একটি শক্তিশালী অ্যাসিড যা ত্বকের উপরের একটি স্তর উঠিয়ে নেয় মুখের গভীর গর্ত অপসারণ করতে। কিছু কিছু কেমিক্যাল পিল ডাক্তারের পরামর্শে ঘরে বসে করা সম্ভব তবে এতটা ঝুঁকি না নাওয়াটাই ভালো। ক্লায়েন্টের প্রয়োজন অনুযায়ী চিকিৎসা তাকে মাইল্ড টু স্ট্রিং বিভিন্ন পরিমাণে কেমিক্যাল পিল করিয়ে থাকেন। 
  • লেজার রিসার্ফেসিং– ডার্মাব্রেসন এবং কেমিক্যাল পিলের মত লেজার রসার্ফেসিংয়েও গর্ত দূর করতে ত্বকের উপরের স্তর উঠিয়ে ফেলা হয় তবে এই ট্রিটমেন্ট থেকে রোগী বাকি দুটো থেকে তারাতাড়ি ভালো হয়। যদিও ক্ষত স্থান সেরে উঠার সময় রোগীর লেজার করানো স্থানে ব্যান্ডেজ পেঁচিয়ে রাখতে হয়। শ্যামলা ত্বকের জন্য এই চিকিৎসাটি প্রযোজ্য না কেননা এটি শ্যামলা ত্বকে কাজ করে না।

 

এগুলো ছাড়া আরও কিছু পেশাদার চিকিৎসা আছে যা শুধু মাত্র বিশেষজ্ঞ চিকিৎসককে দিয়েই করানো সম্ভব যেমন: ফিলারস্, মাইক্রোনিডেলিং, ইনজেকশন এবং মাইনর ইন-অফিস সার্জারী। এই প্রতিটা চিকিৎসাই ব্যয়বহুল এবং বিশেষজ্ঞ ছাড়া কোন ভাবেই করানো সম্ভব না।

 

বর্তমানে বাংলাদেশে এই প্রতিটা ট্রিটমেন্টই করানো হচ্ছে তবে এর সুবিধা উপভোগ করার জন্য আপনাকে অবশ্যই আপনার ডার্মাটোলজিস্টের সাথে যোগাযোগ করতে হবে। 


This is a Bengali language article on How to Best Treat Acne Scars

Reference : How to Best Treat Acne Scars

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...