বিশ্ববিদ্যালয় ভর্তি (২০২০-২১) : সর্বশেষ তথ্য

এ বছর (২০২০-২১) বিশ্ববিদ্যালয় ভর্তির সর্বশেষ সঠিক তথ্যটি জানতে নিয়মিত চোখ রাখুন এই লেখাটিতে।  

বিশ্ববিদ্যালয় ভর্তি (২০২০-২১) : সর্বশেষ তথ্য

 

উচ্চশিক্ষায় বিশ্ববিদ্যালয় ভর্তি প্রতিটি শিক্ষার্থীর জীবনের একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বিবেচিত হয়ে থাকে। কিন্তু তথ্যের অবাধ প্রবাহের যুগে ভুল ভ্রান্তিমূলক তথ্যের উপর ভর করে বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য আবেদন করে বসেন অনেকে। এতে করে অর্থ যেমন অপচয় হয়, পোহাতে হয় অপরিসীম দুর্ভোগও। পছন্দের বিশ্ববিদ্যালয়টিতে আবেদন করতে না পেরে অনেকেরই প্রত্যাশার পারদে চিড় ধরে। এ ব্যাপারগুলো বিবেচনায় নিয়ে গগলসের এই আয়োজন। 

 

এ বছর (২০২০-২১) বিশ্ববিদ্যালয় ভর্তির সর্বশেষ সঠিক তথ্যটি জানতে নিয়মিত চোখ রাখুন এই লেখাটিতে। 


৫# ২৩ ফেব্রুয়ারী,  ২০২১

রাবিতে আবেদন ০৭ মার্চ থেকে 

 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে 2020-21 শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তি আবেদনের বিজ্ঞপ্তি প্রকাশ।

 

প্রাথমিক আবেদন: 07/03/2021 থেকে 18/03/2021 পর্যন্ত।

চূড়ান্ত আবেদন: 23/03/2021 থেকে 31/03/2021 পর্যন্ত।

 

আবেদনের যোগ্যতা:

* 2020 সালের HSC/সমমান পরীক্ষায় উত্তীর্ণ

(প্রাথমিক আবেদনকারীদের মধ্য থেকে এইচ.এস.সি/সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি ইউনিটে সর্বোচ্চ 45,000 (পঁয়তাল্লিশ হাজার) আবেদনকারী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে।)

 

☑ 100 নম্বরের MCQ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

☑ প্রতিটি ইউনিটে 80 টি (আশি) প্রশ্ন থাকবে।

☑ ভর্তি পরীক্ষা সময় 01 (এক) ঘন্টা।

☑ 05টি ভুলের জন্য 01 (এক) নম্বর কাটা যাবে।

 

PDF লিংকঃ এখানে

 

ভর্তি পরীক্ষার রুটিন ও প্রয়োজনীয় তথ্যাবলী যথাসময়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে  প্রকাশিত হবে।

 


৪# ১৮ ফেব্রুয়ারী,  ২০২১

ঢাবিতে আবেদন ০৮ মার্চ থেকে

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে প্রথমবর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে অনলাইনের মাধ্যমে প্রার্থীদের ভর্তির আবেদন আগামী ৮ মার্চ বিকেল ৪টা থেকে শুরু হবে। আবেদন চলবে ৩১ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। এছাড়া ১ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত টাকা জমা দেয়া যাবে।

 

ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ মে শুক্রবার, খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২২ মে শনিবার, গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২৭ মে বৃহস্পতিবার, ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২৮ মে শুক্রবার এবং চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ৫ জুন শনিবার অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

 

ভর্তি পরীক্ষা ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে।


#৩ ১৭ ফেব্রুয়ারী,  ২০২১

পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে ২১, ২২, ২৭ ও ২৮ মে এবং ৫ জুন। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পরীক্ষা হবে ১০ জুন। প্রথমবারের মতো গুচ্ছ ভিত্তিতে অনুষ্ঠেয় তিনটি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট, চুয়েট ও কুয়েট) পরীক্ষা হবে ১২ জুন। গুচ্ছ ভিত্তিতে কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর পরীক্ষা হবে ২৯ মে। আর প্রথমবারের মতো ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে তিন দিনে। এর মধ্যে মানবিক বিভাগের জন্য ১৯ জুন, বাণিজ্যের ২৬ জুন এবং বিজ্ঞান বিভাগের পরীক্ষা হবে ৩ অথবা ১০ জুলাই। এই ২০টি বিশ্ববিদ্যালয়ে ১০০ নম্বরের পরীক্ষা হবে বহুনির্বাচনী প্রশ্নে (এমসিকিউ)। উচ্চমাধ্যমিকের পাঠ্যসূচির ভিত্তিতে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা (বাণিজ্য) বিভাগের জন্য আলাদা তিনটি পরীক্ষা হবে। বিভাগ পরিবর্তনের জন্য আগের মতো আলাদা পরীক্ষা হবে না।

 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা হবে ৬ থেকে ১৮ জুন এবং ২০ জুন। এ ছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটিতে ৪ থেকে ৫ জুন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ে ২৭ জুন, টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে ১৮ জুন এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের ভর্তি পরীক্ষা হবে ২৬ ও ২৭ ফেব্রুয়ারি।

 

তবে রাজশাহী এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ এখনো নির্ধারণ হয়নি।

 

তথ্য: প্রথম আলো


#২  ০৯ ফেব্রুয়ারী, ২০২১ 

মেডিকেল ভর্তি পরীক্ষা ০২ এপ্রিল, আবেদন ১১ ফেব্রুয়ারি থেকে। 

দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে ২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা হবে আগামী ২ এপ্রিল; আর ৩০ এপ্রিল হবে ডেন্টালে ভর্তির পরীক্ষা।  

 

আবেদনকারীদের এসএসসি ও এইচএসসি মিলিয়ে মোট জিপিএ থাকতে হবে অন্তত ৯.০০। আদিবাসী ও পার্বত্য কোটায় মোট জিপিএ ৮.০০ হলেও চলবে। তবে এককভাবে কোনো পরীক্ষায় জিপিএ ৩.৫০ এর কম হলে চলবে না। 

 

১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষার ফলাফলের সঙ্গে এসএসসি-এইচএসসি পরীক্ষার জিপিএর ভিত্তিতে আরও ১০০ নম্বর- অর্থাৎ মোট ২০০ নম্বরের ভিত্তিতে জাতীয় মেধাভিত্তিক তালিকা করে শিক্ষার্থী ভর্তি করা হবে মেডিকেল কলেজগুলোতে।

২০১৭ বা ২০১৮ সালে এসএসসি কিংবা ২০১৯ বা ২০২০ সালে এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। 

মেডিকেলে ভর্তি হতে আগ্রহীরা আগামী ১১ ফেব্রুয়ারি থেকে নির্ধারিত এই ওয়েবাসাইটে গিয়ে অনলাইনে ভর্তি ফরম পূরণ করতে পারবেন। আগামী ১ মার্চ পর্যন্ত ফরম পূরণ করে পরীক্ষায় অংশ নেওয়ার আবেদন করা যাবে।


১# ০২ ফেব্রুয়ারী, ২০২১ 

বিইউপি (BUP) তে ভর্তি পরীক্ষা ২৬ ফেব্রুয়ারী

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনাল (বিইউপি) এর ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ৪ বছর মেয়াদী অনার্স/ ইঞ্জিনিয়ারিং কোর্সের ভর্তি পরীক্ষা ২৬ ও ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। ঢাকা, চট্টগ্রাম, বগুড়া ও খুলনায় একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

০২ থেকে ১৬ ফেব্রুয়ারী পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ভর্তির আবেদন করা যাবে। এরপর ২০ ফেব্রুয়ারি বিইউপির ওয়েরসাইটে যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে। ওই দিনই শিক্ষার্থীরা প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। 

ভর্তির যোগ্যতাসহ বিস্তারিত এখানে 


This article is about the latest information of University Admission 2020-21. 

Feature Image: Goggles

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...