বাঘ ইকো-ট্যাক্সি : প্যানিক বাটন চাপলেই কমবে গতি (ভিডিও)

৭ জন যাত্রী ধারন সম্পন্ন এই ট্যাক্সিটির সবচেয়ে চমৎকার এবং বর্তমান সময়ের জন্য প্রয়োজনীয় যে বিষয়টি সেটি হচ্ছে, যাত্রীকে যথেষ্ট নিরাপত্তা দিতেও সক্ষম গাড়িটি, রয়েছে ৩৬০° এঙ্গেলের নাইট ডিভিশনের দুইটি সিসি টিভি ক্যামেরা।

বাঘ ইকো-ট্যাক্সি : প্যানিক বাটন চাপলেই কমবে গতি

ব্রেকিং নিউজ! ঢাকার রাস্তায় নামছে বাঘ। বহন করতে পারবে ৭ জন মানুষ। উল্লাসিত নগরবাসী। ভাই থামেন, থামেন। আতঙ্কিত হবেন না। সুন্দরবনের বাঘ নয়, রাস্তায় নামছে দারুণ সব ফিচারসমৃদ্ধ দেশে তৈরি প্রথম ইলেকট্রিক যান বাঘ ইকো-ট্যাক্সি ।

 

ভাবুন তো, সারাদিন অফিস করে ট্যাক্সিতে বাসায় ফিরছেন, ফোনে চার্জ নেই, অথবা চার্জ আছে কিন্তু ফোনে ডাটা নেই, বসকে ইমার্জেন্সি কল করতে হবে। কিংবা টানটান উত্তেজনাপূর্ণ বাংলাদেশ-ভারতের ক্রিকেট ম্যাচটি মিস করে যাচ্ছেন! আপনি ক্লান্ত, বিষণ্ণ, দুশ্চিন্তাগ্রস্ত। ঠিক তখনই আপনি গাড়িতেই পেয়ে গেলেন ফোনের চার্জার সকেট, ব্রাউজিংয়ের জন্য ফ্রি ওয়াইফাই, টিভিতে উত্তেজনাপূর্ণ ক্রিকেট ম্যাচটির সরাসরি সম্প্রচার। অতঃপর কেমন লাগবে আপনার? অবিশ্বাস্য?

ইয়েস অবিশ্বাস্য, কিন্তু অসম্ভব নয়। সত্যিই এমনি সব দারুণ দারুণ ফিচার নিয়ে বাঘ ইকো মটরসের মালিকানায় ঢাকার পথে নামছে বাঘ ইকো-ট্যাক্সি। দীর্ঘ ৩৬ মাসের পরিশ্রমে দেশে তৈরি এত এত ফিচার সমৃদ্ধ প্রথম মোটরযান হতে চলেছে বাঘ। 

বাঘ-ইকো-ট্যাক্সি
ঢাকার রাস্তায় নামছে বাঘ; image source: banglatribune

বাঘ ইকো-ট্যাক্সিতে থাকছে একটি চার্জিং স্টেশন। প্রায়শই দেখা যায় জরুরি মুহুর্তে ফোনে চার্জ থাকে না। তখন আপনি চাইলেই ট্যাক্সিতে থাকা চার্জিং স্টেশন থেকে ফোন চার্জ করে নিতে পারবেন। এই বাঘ ইকো ট্যাক্সিতে আরো থাকছে ওয়াই-ফাই ও বিনোনের জন্য টিভি দেখার সুযোগ। আমাদের বেশিরভাগ দৈনন্দিন কাজই এখন অনলাইন নির্ভর। বাসা থেকে বের হলে মাঝেমধ্যেই দেখা যায় ডাটা কেনা হয়নি। কিন্তু কাজটা আপনার জরুরি। তখন চাইলেই আপনি ফ্রি-তে ওয়াইফাই ব্যবহার করতে পারছেন। আবার ঢাকার বিরক্তিকর যানজটের শহরে সিগন্যালে আটকা পড়ে বোরিং সময়টাকে এন্টারটেইনমেন্ট দিতে ট্যাক্সিতেই পেয়ে যাচ্ছেন একটি টিভিও।

শুধু তাই নয় বাঘ ইকো-ট্যাক্সিতে আপনি পাবেন জরুরি মুহুর্তে এলার্মের সুবিধাও।

বাঘ-ইকো-ট্যাক্সি
নিরাপত্তায় সিসি ক্যামেরা; image source: banglatribune

৭ জন যাত্রী ধারন সম্পন্ন এই ট্যাক্সিটির সবচেয়ে চমৎকার এবং বর্তমান সময়ের জন্য প্রয়োজনীয় যে বিষয়টি সেটি হচ্ছে, যাত্রীকে যথেষ্ট নিরাপত্তা দিতেও সক্ষম গাড়িটি, রয়েছে ৩৬০° এঙ্গেলের নাইট ডিভিশনের দুইটি সিসি টিভি ক্যামেরা। রোটেট করবে চারদিকেই। চুরি, ছিনতাই রোধে বা যেকোনো দূর্ঘটনায়  সহযোগিতা করবে সিসি ক্যামেরা। মেট্রোপলিটন পুলিশ বা প্রশাসন অন্যান্য কাজেও ব্যবহার করতে পারবে সিসিটিভি ফুটেজগুলো। অ্যাপ মনিটরিংয়ের সাহায্যে তাদের নিজস্ব কল সেন্টার থেকে চালকের গতিবিধিও পর্যবেক্ষণ করা যাবে। 

 

সোলার ও লিথিয়াম ব্যাটারির সমন্বয়ে তৈরি করা হয়েছে এই বাঘ ইকো-ট্যাক্সিটি। সোলার সিস্টেমে গাড়িটি টানা ৪০ কিলোমিটার আর ব্যাটারি সিস্টেমের আরো ৯০ কিলোমিটার চলার সক্ষমতা রয়েছে গাড়িটির । প্রতি কিলোমিটারে ব্যাটারি চার্জের খরচ মাত্র ৬৫ পয়সা। 

 

এটিতে রয়েছে এবিএস ব্রেকিং সিস্টেম। যা অন্যান্য গাড়ি থামতে জায়গা নেয় ৮-১২ ফিট, সেখানে বাঘ ইকো-ট্যাক্সি নিবে মাত্র ৩ ফিট। তাছাড়াও রয়েছে একটি প্যানিক বাটন, যেটি চাপলেই গাড়িটি ৫ কিলোমিটার স্পিডে চলবে এবং ২০ মিনিট কেউই অন করতে পারবে না। তখন কল সেন্টারে একটি ম্যাসেজ গেলেই অ্যাপ মনিটরিংয়ের সাহায্যে গাড়িটির পুরো পাওয়ার সিস্টেম অফ করে দিতে পারবে। 

বাঘ-ইকো-ট্যাক্সি
বাঘ ইকো ট্যাক্সির নানান ফিচার; image source: banglatribune

বাঘ ইকো-ট্যাক্সিটি MIST থেকে পরীক্ষিত এবং  অনুমোদিত। রেজিস্ট্রেশন হাতে পেলেই ২৬ মার্চ থেকে বাংলাদেশে তৈরি ৫০ টি বাঘ ইকো-ট্যাক্সি রাস্তায় নামবে। এমনটিই জানিয়েছেন বাঘ ইকো মটরসের প্রেসিডেন্ট কাজি জসিমূল ইসলাম বাপ্পি। 

 

বাঘ ইকো মটরসের ভিশন বাংলাদেশে পরিবেশবান্ধব গাড়ি উৎপাদন করা। তাদের পরিকল্পনায় রয়েছে বাস ইকো-ট্যাক্সি দিয়ে রাইড শেয়ারিং সেবা দেওয়া। সেক্ষেত্রে এটিই হবে বাংলাদেশে তৈরি প্রথম নিজস্ব রাইড শেয়ারিং। আবার কেউ চাইলে নিজে কিনেও চালাতে পারবে বাঘ ইকো-ট্যাক্সি। সেক্ষেত্রে BRTA-এর নিবন্ধন লাগবে অবশ্যই। গাড়িটির দাম পড়বে ৪-৬ লাখ টাকা। থাকছে ২ বছরের গ্যারান্টি।

 

প্রতিষ্ঠানটির কর্ণধার জানিয়েছেন, সব ঠিকঠাক  থাকলে জুনের ৩০ তারিখ কাস্টমারের হাতে পৌঁছে যাবে বাঘ ইকো-ট্যাক্সি। অর্থ্যাৎ শুধু ব্যবসায়িক নয়,  বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু করতে যাচ্ছে বাঘ ইকো মটরস কোম্পানি। যথাযথ পৃষ্ঠপোষকতা পেলে দেশের চাহিদা মিটিয়ে আয় করতে পারবে বৈদেশিক মুদ্রাও


 

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...