ছবিতে কীভাবে নিজেকে দুর্দান্ত করে তুলবেন

চেয়ারে বসার সময় পিঠের সাথে লাগিয়ে বসেন অনেকে। এক্ষেত্রে ছবি তুলতে গেলে দেখতে মোটেও ভালো লাগে না। কারণ এভাবে পেট অনেকটাই বের হয়ে আসে এবং ঘাড় ও মাথা নিচের দিকে ঝুঁকে থাকে। দেখতে মনে হবে যেন আপনার কোন আত্মবিশ্বাস নেই। তাই এভাবে ছবি তোলা যাবে না।

ছবিতে কীভাবে নিজেকে দুর্দান্ত করে তুলবেন

সুন্দর জামা পড়েছেন বা খুব সুন্দর একটি জায়গায় গিয়েছেন, ছবি তো তুলতেই হয়। গোটাকয়েক তুলেও নিলেন, কিন্তু পছন্দ হল না। ঠিক মনের মত হচ্ছে না। তাহলে সমস্যা কোথায়? আসলে আপনি কিভাবে ছবির জন্য পোজ দিচ্ছেন এখানেই সমস্যা। ব্যাকগ্রাউন্ড বা পোশাক যেমনই হোক না কেন, ছোট ছোট কিছু বিষয় মাথায় রাখলে যেকোন জায়গায়ই ছবি সুন্দর আসতে বাধ্য।

অনেকেই ছবি তোলার সময় কোথায় তাকাবেন কিভাবে মাথা রাখবে বুঝে উঠতে পারে না। তাই ছবি খারাপ আসে। মাথা কিভাবে রাখলে ছবি আসতে পারে তা জেনে রাখা জরুরি। যদি মাথা নিচু করে আয়নার সামনে দাঁড়ান তাহলে নিজেই বুঝতে পারবেন দেখতে কেমন লাগবে। স্বাভাবিকের তুলনায় অনেকটাই অদ্ভুত দেখাবে। তাহলে অবশ্যই ক্যামেরাও সেরকমই আসবে এবং তা দেখতে মোটেই ভালো লাগবে না। তাই ছবি তোলার সময় সবসময় মাথা একটু উঁচু করে রাখার চেষ্টা করবেন এবং সরাসরি ক্যামেরার লেন্সের দিকে তাকাবেন যেন আপনাকে দেখতে আত্মবিশ্বাসী মনে হয়।

আপনি যদি ক্যামেরা থেকে কাঁধ অনেক বেশি দূরে রাখেন তবে ছবিতে আপনার ঘাড় গোলাকৃতির এবং চিকন দেখাবে, আবার কোমর প্রশস্ত মনে হবে। অন্যদিকে, মাথা থেকে কোমর পর্যন্ত অংশ যদি ক্যামেরার দিকে ঘুড়িয়ে রাখেন তবে দেখতে অনেকটা প্রশস্থ লাগবে, যা একটি ভালো ছবির জন্য মোটেও ভালো না। তাই হাত হাটুর উপর রেখে একটু বাকা হয়ে ক্যামেরার দিকে ফিরে বসুন, দেখবেন ছবিতে আপনাকে অনেকটাই চিকন মনে হচ্ছে এবং কোমরের উপরের অংশও আর প্রশস্থ মনে হবে না। এইক্ষেত্রে, একটি হাত হাটুর উপর রেখে অন্যটি পাশে চেয়ারের উপর রাখতে পারেন বা অন্যপায়ের উপরও স্বাভাবিকভাবে রাখতে পারেন।

© brightside.me

 

হাত পাশে এমনি ছেড়ে দাঁড়ালে ছবি হয়ত ভালো আসবে কিন্তু আরেকটু ভালো করতে চাইলে নতুন কিছু বুদ্ধি প্রয়োগ করা যায়। যেমন হাত কোমরে দিকে ক্যামেরার দিকে সামান্য কাত হয়ে দাঁড়ালে জ্যামিতিক আকৃতি তৈরী হবে আপনার শারীরিক কাঠামোকে ঘিরে। এভাবে ছবিতে নিজেকে আকর্ষণীয় করে তুলতে পারেন।

হাত যদি কোমরে না রাখতে চান তাহলে চুলের সাথে খেলা করছেন এমন কিছু অঙ্গভঙ্গি করতে পারেন। তার জন্য কাধের দিক থেকে মাথার পিছন দিকে হাত বোলানোর মত করতে পারে। এক্ষেত্রে হাতের কনুই ক্যামেরার একদম মুখোমুখি হবার সম্ভাবনা থাকে। তাই এই আশঙ্কা নিয়ে ছবি নষ্ট না করতে চাইলে হাত চিবুকের কাছে নিয়ে ছবি তুলতে পারেন। এমনভাবে হাত রাখবেন যেন মনে হালকা করে ছুতে চাচ্ছেন নিজেকে। এর ফলে ছবি জীবন্ত মনে হবে এবং সাধারণ ছবিও অসাধারণ হয়ে উঠবে।

© brightside.me

 

সামনে সোজা হয়ে বসে থেকে ছবি তুললে তা অনেকটা রোবটের মত মনে হয় বা কৃত্রিমত্তা দেখা যায়। যা খুব একটা ভালো লাগে না। তাই বসার পক্ষ বা কোণ পরিবর্তন করুন। সামনে সোজা হয়ে বসেও যদি আপনি মাথা ও ঘাড় নিচু করে রাখেন তাহলে তা আপনার শারীরিক অবয়ব অনেকটাই স্পষ্ট মনে হয়। এর জন্য একটু একপাশ হয়ে বসে দেখুন, সম্পূর্ণ ছবিটিই পালটে যাবে। পা একদম সোজা না রেখে একটু উঁচু নিচু করে পাশাপাশি রাখুন। এভাবে পা দেখতে যেমন লম্বা মনে হবে তেমনি আপনাকেও অনেকটাই লম্বা মনে হবে। একটু পাশ করে বসাতে ঘাড় অনেকটা উঁচু করে রাখতে হয় বলেই ব্যাক্তিত্ব ভালোভাবে ফুটে স্থিরচিত্রে।

© brightside.me

 

চেয়ারে বসার সময় পিঠের সাথে লাগিয়ে বসেন অনেকে। এক্ষেত্রে ছবি তুলতে গেলে দেখতে মোটেও ভালো লাগে না। কারণ এভাবে পেট অনেকটাই বের হয়ে আসে এবং ঘাড় ও মাথা নিচের দিকে ঝুঁকে থাকে। দেখতে মনে হবে যেন আপনার কোন আত্মবিশ্বাস নেই। তাই এভাবে ছবি তোলা যাবে না। এর জন্য কি করতে হবে, তেমন কিছুই না। যেখানে বসে ছিলেন যেখানেই থাকতে হবে, শুধু পিঠ চেয়ারের সাথে না ঘেষেয়ি বসে একটু উঠে বসতে হবে। এর ফলে মাথা ও ঘাড় অনেকটাই উত্থিত হবে এবং কিছুটা কৃশকায়ও দেখাবে।

© brightside.me

 

ব্যাগি কাপড় আপনাকে অনেকটা ঢেকে দেয় এবং প্রশস্ত মনে হয়। তাই ছবি তুললে স্বাভাবিকের চেয়ে মোটা মনে হয়। এর থেকে বাঁচতে হলে কোমরের একটু সামনে দুইহাত রাখতে পারেন, এতে হাতের কব্জি দৃশ্যমান হবে এবং হাত দুইটি উঁচু নিচু করে রাখলে দেখতে আরো ভালো লাগবে।

© brightside.me

This is a Bangla article about how to look great in photos.

Reference-

·      mistakes-you-should-avoid-in-order-to-look-great-in-photos

·         how-to-look-better-in-photos

·         how-to-be-photogenic

·         Look-Good-in-Pictures

·         how-to-look-good-photos

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...