চোখের নিচে কালো দাগ ও ফোলাভাব দূর করার উপায়

একটি সুন্দর মুখের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হলো চোখ। চোখের সৌন্দর্য্য ও সুস্থতা চেহারার শ্রী অনেকখানি বাড়িয়ে দেয়। কাজলকালো চোখের আবেদন বা সৌন্দর্য্য, চোখের ভাষা- এই সবকিছুই নির্ভর করে চোখের সুস্থতার উপর।শরীরের ক্লান্তি, অবসাদ,অসুস্থতা সবকিছু চোখ দেখেই বুঝে নেয়া যায়। তাই চোখের ব্যাপারে আমাদের যত্নশীল হতে হবে।

 

চোখের নিচে কালো দাগ, চোখের ফোলাভাব, চোখের চারপাশের বলিরেখা এগুলো আমাদের নিজেদের অসচেতনতার জন্যই সাধারণত হয়ে থাকে। নিজের সম্পর্কে একটু সচেতন হলেই এর থেকে সহজেই পরিত্রাণ পাওয়া যায়। আইএরিয়া সেনসেটিভ বলেই নিয়মিত যত্ন ও পরিচর্যা করলেই চোখের এই সমস্যা গুলো থেকে মুক্তি মিলবে।

চোখের-নিচে-কালো-দাগ
চোখের নিচে কালো দাগ হীন চোখ! ©bellatory

 

চোখের নিচে কালো দাগ, ফোলাভাব ও বলিরেখা দূর করতে সুষম খাদ্যাভ্যাস এবং পর্যাপ্ত ঘুমানোর অভ্যাস করা খুব বেশি প্রয়োজনীয়।

 

চোখের নিচে কালো দাগ ,ফোলাভাব এগুলো মানসিক চাপ ও অবসাদের লক্ষণ ,যা আপনার সঠিক ব্যক্তিত্ব প্রকাশের পরিপন্থী। এতে মুখশ্রী যেমন সুন্দর লাগেনা তেমনি বয়স্কও দেখায়।

 

চোখের চারপাশের এরিয়া পরিষ্কার করে রাখতে হবে ও নিয়মিত মশ্চারাইজার লাগাতে হবে। তাহলে চোখের ত্বকে বলিরেখা পড়বে না।

 

অনেকসময় পর্যাপ্ত ঘুম হলেও মানসিক অবসাদ ও ক্লান্তির কারণেও চোখের নিচে কালি পরে ও দ্রুত বলিরেখাও দেখা যায়।

 

চোখের নিচে কালি, ফোলাভাব ও বলিরেখা থেকে মুক্তি পেতে নিচের কয়েকটি উপায় অনুসরণ করলেই এর থেকে দ্রুত মুক্তি পাবেন।

তাহলে চলুন জেনে নেয়া যাক সেই উপায় গুলো।

 

***চোখের নিচের কালি ও বলিরেখা দূর করতে মুখে টমেটোর পেস্ট ব্যবহার করতে পারেন। এটি ভালো ব্লিচ হিসাবে কাজ করে। তাই আপনার চোখের নিচের কালি সহজেই দূর হবে। সানবার্ন এর কারণেও চোখের চারপাশে বলিরেখা পড়ে। নিয়মিত টমেটোর পেস্ট রোদেপোড়া ভাব দূর করতে সাহায্য করবে।

 

চোখ বন্ধ করে টমেটোর পেস্ট অথবা এর রস তুলোয় ভিজিয়ে তা চোখের পাতায় উপর দিয়ে ১৫-২০ মিনিট পর্যন্ত রাখুন। তারপর স্বাভাবিক পানির ঝাপটা দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে চোখের নিচের কালি ও বলিরেখা দুই দূর হবে।

 

***চোখের এই সমস্যা থেকে মুক্তি পেতে আলু ও একটি খুব ভালো উপাদান। আলু ভালো করে পেস্ট করে নিন। এরপর এটি চোখের পাতার উপর দিয়ে রেস্ট নিন, ২০মিনিট পর ধুয়ে ফেলুন। আলুর রস তুলায় ভিজিয়ে সেটাও চোখের পাতায় দিতে পারেন। এটিও প্রাকৃতিক ব্লিচ হিসেবে পরিচিত। আলুর রস চোখের নিচের কালি দূর করে এবং বলিরেখার দূর করতে সহায়তা করে।

 

***প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। শরীরে পানিশূন্যতা থেকেও চোখের কোল ফুলে যেতে পারে ও চোখ ক্লান্ত দেখায়। তাই নিয়মিত পর্যাপ্ত পানি পান আপনাকে চোখের ফোলা ভাব থেকে মুক্তি দিবে।

 

একজন প্রাপ্ত বয়স্ক মানুষকে প্রতিদিন ৮-১২গ্লাস পানি পান করতে হয়। চোখের চারপাশ খুবই সেনসেটিভ ,তাই পানিশূন্যতার ফলে চোখ খুব ক্লান্ত দেখায়। পর্যাপ্ত পানি পান করলে পানিশূন্যতা দূর হয়ে চোখের ফোলা ভাব চলে যাবে আর চোখও ক্লান্ত দেখবেনা।

চোখের-নিচে-কালো-দাগ
চোখের কালো দাগ দূর করতে শসা ©foreo

 

***শসা আর একটি প্রাকৃতিক ব্লিচ। শসার রসও চোখের কালো দাগ ও বলিরেখা দুর করতে খুব কার্যকর। শসা কুচি করে নিয়ে এর রস তুলায় ভিজিয়ে তা চোখের পাতায় দিয়ে ২০- ২৫ মিনিট রেস্ট নিন। এটি চোখের ফোলা ভাব যেমন দূর করতে সাহায্য করে,তেমনি কালো ভাব দূর করে ও বলিরেখা ও কমায়।

 

***আপনি শুনলে অবাক হবেন যে চোখের ফোলাভাব কমাতে ছোট চা চামচের ও একটা ভূমিকা আছে। ফ্রিজে স্টিলের দুটি চা চামচ রেখে দিন। তারপর একটা ঠান্ডা চামচ নিয়ে উল্টো করে চোখের পাতায় উপর রেখে দিন যতক্ষণ না চামচের ঠান্ডা ভাব চলে গিয়ে গরম হয়ে যায়। চামচ গরম হলেই তা ফ্রিজে রেখে দিন ও ফ্রিজে রাখা অন্য চামচ নিয়ে চোখের পাতায় দিন। ঠান্ডা পানিতে চামচ রেখেও চামচ ঠান্ডা করতে পারেন। এই থেরাপির ফলে আপনার চোখের ফোলাভাব কমবে।

 

***ডিমের সাদা অংশ ভালোভাবে বিট করে বা ফেটিয়ে শক্ত করে নিন। তারপর এই শক্ত অংশটি ব্রাশের সাহায্যে চোখের চারপাশে লাগিয়ে রাখুন। ২০মিনিট পর স্বাভাবিক পানি দিয়ে ধুয়ে ফেলুন,এটির সাহায্যে ও চোখের ফোলাভাব কমে।

 

***ব্যবহৃত টি ব্যাগ ঠান্ডা পানিতে ডুবিয়ে ঠান্ডা করে বা ফ্রিজে রেখে ঠান্ডা করে সেটাও চোখের পাতায় দিয়ে চোখের ফোলাভাব কমাতে পারেন। এটি চোখের বলিরেখা কমাতেও সাহায্য করে।

 

*** অল্প পরিমাণ ঠান্ডা পানির সাথে কয়েক ফোঁটা ভিটামিন ই তেল মিশিয়ে নিন। মিশ্রণটি চোখের চারপাশে লাগিয়ে ২০মিনিট বিশ্রাম নিন। এবার স্বাভাবিক পানি দিয়ে চোখ ধুয়ে ফেলুন। চোখের ফোলাভাব কমবে ,সাথে দূর হবে বলিরেখাও।

চোখের-নিচের-কালি-ও-ফোলাভা
চোখের নিচের কালি ও ফোলাভাব দূর করার উপায়©femina

 

***চোখের চারপাশে ঠান্ডা দুধ লাগিয়ে রাখুন ২০-৩০মিনিট। তারপর স্বাভাবিক তাপমাত্রার পানির ঝাপটা দিয়ে চোখ ভালো করে ধুয়ে ফেলুন,চোখের ফোলা ভাব উধাও হয়ে যাবে নিমিষেই।

 

***ব্যবহৃত বা অব্যবহৃত গ্রীন টি-ব্যাগ ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন বা ঠান্ডা পানিতে ডুবিয়ে রাখুন। এরপর এই টি-ব্যাগ চোখের পাতায় রেখে দিন ১০-১৫মিনিট। গ্রীন টি তে এন্টি অক্সিডেন্ট আছে, তাই এটা ব্যবহারে চোখের বলিরেখা চলে যায় আর ফোলা ভাব ও উধাও হয়ে যায়।

 

উপরের পন্থা গুলো অনুসরণ করলেই চোখের নিচের কালো দাগ ,ফোলাভাব ও বলিরেখা দূর হয়ে যাবে।

 

খাবারে বাড়তি লবন খাওয়া যাবেনা,লবন বেশি খেলে শরীর সেই পানি সঞ্চয় করে রাখে,বিশেষ করে চোখের চারপাশে তা জমা হয়ে থাকে। তাই বাড়তি লবন এড়িয়ে চলতে হবে। অতিরিক্ত চা-কফি পান করলেও পানিশূন্যতা দেখা দিয়ে চোখে ফোলাভাব দেখা যায়,চোখ ক্লান্ত দেখায়। এইসব পানীয়তে ক্যাফেইনের উপাদান বেশি বলে চা-কফি বেশি পান করলে ঘুমের ব্যাঘাত ঘটে,ফলশ্রুতিতে চোখের নিচে কালি পড়ে।

 

তাই চা-কফি বেশি পান না করে গ্রীন টি পান করতে হবে। গ্রীন টির এন্টি অক্সিডেন্ট ত্বককে স্বাস্থ্যজ্জ্বল রাখে সবসময়।

চোখের-নিচের-কালি-ও-ফোলাভা
চোখের নিচের কালি ও ফোলাভাব দূর করার উপায়© pinterest

 

তাই চোখের এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে নিয়মিত পর্যাপ্ত পানি পান করা,ঠিকমত পর্যাপ্ত পরিমানে ঘুম ও সঠিক খাদ্যাভ্যাসের কোনো বিকল্প নেই,আর তা মেনে চললেই চোখের এই সব সমস্যা থেকে দূরে থাকতে পারবেন।

 

চোখের যত্নে সানগ্লাস ছাড়া কড়া রোদে বের হবেন না,প্ৰয়োজনে ছাতাও ব্যবহার করবেন এবং সেইসাথে সানব্লক ব্যবহার করবেন।

 

আরো পড়ুন : চোখে কাজল দেওয়ার সহজ টোটকা 

 

প্রখর সূর্যের আলো চোখের চারপাশে বলিরেখা সৃষ্টি করে। তাই বড় গ্লাস যুক্ত সানগ্লাস পরতে হবে,যাতে চোখের কোল ঢেকে থাকে এবং এতে সূর্যরশ্মি না লাগে।

এইসব নিয়ম মেনে চললেই চোখের সুস্থতা বজায় থাকবে সবসময়।


This is a Bengali article on dark circles.

References-

1. Dark Circles Under Your Eyes: Causes and Treatments – Healthline

2.Ways to Get Rid of Dark Circles and Bags Under Eyes

3.Natural Home Remedies to Remove Dark Circles 

4.How to Get Rid of Undereye Bags and Dark Circles

 

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...