ঘরের কাজই যখন ব্যায়াম

বলা বাহুল্য জিমে গিয়ে ব্যায়াম বা ফ্রি হ্যান্ডের সময় যে সব সতর্কতা মেনে চলেন, ঘরের কাজ করার সময়ও সে সব মেনে চলতে হবে।

ঘরের কাজই যখন ব্যায়াম

 

 করোনা পরিস্থিতির কারণে জিম, পার্ক ইত্যাদিতে গিয়ে জগিং বা ফ্রি হ্যান্ড ব্যায়াম করতে পারছেন না অনেকে। তাই অনেকে ঘরে বসেই শরীরচর্চা করছেন। কিন্ত মূল প্রশ্ন হলো শরীরচর্চার জন্য আলাদা করে সময় যাদের কাছে নেই, যারা ঘরের কাজ নিয়েই ব্যস্ত থাকেন সারাদিন, তারা কী করবেন? তা জানতে পড়তে হবে এই আর্টিকেলটি।

যারা চিন্তা করছেন ‘এতো কাজের চাপের মধ্যে ব্যায়ামের জন্য সময় বের করবো কীভাবে’, তাদের উদ্দেশ্যে বলছি, নৈমিত্তিক ঘরের কাজের মাধ্যমেও শরীরচর্চা করা যায় এবং ব্যায়ামের মতোই উপকারও পাওয়া যায়!

তাহলে চলুন দেরি না করে দেখে নেওয়া যাক কী ধরনের ঘরের কাজ আপনাকে ব্যায়ামের উপকারিতা দিবে-

ঘর মোছা-

ঘরের কাজ©zee news

ঘরের যে সব কাজে সবচেয়ে বেশি শারীরিক কসরত করতে হয়, তার মধ্যে অন্যতম ঘর মোছা। তবে আধুনিক মপার দিয়ে মুছলে হবে না, আগেকার দিনের মতো মেঝেতে থেবড়ে বসে মুছতে হবে। প্রথম প্রথম কষ্ট হলেও চালিয়ে যান।

হাঁটু গেড়ে ঘর মোছার সময় পেট আর কোমরে চাপ পড়ে, পায়ের মাসলেরও ওয়ার্ক আউট হয়। বেশ কিছুদিন করে দেখুন, কোমর আর পেটের জন্য কেমন উপকার দেয় এটা! তবে হাঁটুর সমস্যা যাদের আছে তারা এটা না করলেই ভালো।

ঝুল ঝাড়া-

ঘরের-কাজ
ঘরের কাজ©pinterest

ঘর মোছার চেয়ে এ কাজটা অপেক্ষাকৃত সহজ, কিন্তু এতেও ক্যালরি পোড়ে বিস্তর! যাদের পিঠ আর ঘাড়ের দিকটা ভারী, তারা ঝুল ঝাড়লে দ্রুত পিঠের মেদ কমাতে পারবেন।

আলমারি বা কাবার্ড গোছানো-

ঘরের-কাজ
ঘরের কাজ©good housekeeping

হাত উঁচু করে আলমারির উপরের তাক গোছালে বা দেওয়ালের উপরে লাগানো বইয়ের তাক পরিষ্কার করলেও পিঠের মেদ কমবে।

একইভাবে নিচু হয়ে আলমারির নিচের তাক গোছালেও কোমর আর পায়ের ব্যায়াম করার মতোই ফল পাবেন।

“ডিস ওয়াশিং” অর্থাৎ থালাবাসন ধোয়া-

ঘরের-কাজ
ঘরের কাজ©ctv news

হাত আর বাহুর জন্য এর চেয়ে ভালো ব্যায়াম নেই। ঘষে ঘষে থালাবাসন পরিষ্কার করলে হাতের পেশি সক্রিয় থাকে, ক্যালরিও পোড়ে অনেকটাই।

রান্না করা-

ঘরের-কাজ
ঘরের কাজ©beyond blue

পড়ে হয়তো অবাক হবেন যে রান্না করা কীভাবে কোনো ব্যায়াম হয়! তবে এটি আসলেই একটি ব্যায়াম। এই কাজটা শুনতে অপেক্ষাকৃত কম পরিশ্রমের মনে হলেও আগুনের আঁচে রান্না করতে গিয়ে যথেষ্টই ক্যালরি পোড়ে।

কাপড় ধোয়া-

ঘরের-কাজ
ঘরের কাজ©pinterest

বর্তমানে অনেকেই ওয়াশিং মেশিনে দিয়ে ঝটপট জামাকাপড় ধুয়ে নেন। কারণ হাতে কাপড় ধোয়ার মতো ইচ্ছা, শক্তি ও সময় আমাদের নেই।

তবে হাতে কাপড় কাচার কাজটা যেমন পরিশ্রমসাধ্য, তেমনি শরীর ফিট রাখতেও সাহায্য করে। পুরো হাতের ব্যায়াম হয় কাপড় কাচলে। তেমনি বিছানার চাদরের মতো ভারী জিনিস অনেকেই পা দিয়ে ঘষে পরিষ্কার করেন, ফলে পায়ের পেশিগুলো অনেক বেশি সক্রিয় থাকে।

আরো পড়ুন : ঘরে বসে ত্বকের যত্ন

বলা বাহুল্য জিমে গিয়ে ব্যায়াম বা ফ্রি হ্যান্ডের সময় যে সব সতর্কতা মেনে চলেন, ঘরের কাজ করার সময়ও সে সব মেনে চলতে হবে। যদি কোনো কাজ করতে গিয়ে অস্বাভাবিক হাঁপিয়ে যান বা অতিরিক্ত শরীর খারাপ লাগতে থাকে, তবে সে কাজ করবেন না।

এছাড়াও, ঘরের কাজ করার অভ্যেস একেবারেই না থাকলে একসঙ্গে অনেকগুলো কাজ নিয়ে ফেলবেন না। অল্প অল্প করে কাজ করুন। মাথায় রাখবেন কোনো কিছুই বেশি বেশি ভালো না। তাই ব্যায়াম করে শরীর ঠিক রাখতে গিয়ে আবার “মৃত প্রায়” যাতে না হয়ে যান।


This is a Bengali article on Exercise related to household work.

References-

1.How many calories do you burn during Cooking or food preparation – walking?

2.Household chores that are great for daily workout exercises

3.Do household chores, skip the gym

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...