কাফির : নিরপরাধের শেকলে প্রেম ও মানবতার ঝনঝনানি

লোগ লাড়তে হ্যায় মিলনে কি খাতির,

পার আপনি তো বিছার জানে কি লাড়াই থি।

 

 [মানুষ লড়ে যায় মিলিত হবার বাসনায়

আর আমার লড়াই তো বিচ্ছেদের তাগিদে]

 

ভারতীয় গীতিকার কবি সানন্দ কিরকিরের দ্য কাফিরকবিতার চমৎকার এই পংক্তিটুকুকে যুক্তিযুক্ত প্রমাণ করতেই যেন নির্মিত হয়েছে Kaafir (কাফির) শিরোনামের ভারতীয় হিন্দি ড্রামা,থ্রিলারধর্মী ওয়েব সিরিজটি।

 

১৫ জুন,২০১৯  ‘কাফির’ সর্বপ্রথম অনলাইন ওটিটি (OTT) প্ল্যাটফর্ম  ZEE5 সম্প্রচারিত হওয়ার পর বেশ প্রশংসিত দর্শকনন্দিত হয়।

 

কাফির
কাফির

 

আবহমানকাল ধরে রাজনৈতিক ধর্মীয় কলমে দাগাঙ্কিত বিভেদ লাইন অব কন্ট্রোলসীমারেখায় বিভক্ত ভারতপাকিস্তান অধ্যূষিতভূস্বর্গ কাশ্মীরেরনয়নাভিরাম সৌন্দর্য ছাপিয়েকাফিরওয়েব সিরিজটি প্রেম,মানবতা, ত্যাগতিতিক্ষা বিচ্ছেদের এক হৃদয়গ্রাহী দৃষ্টান্ত হয়ে ধরা পড়েছে সোনম নায়ারের পরিচালনায় ভবানী আয়ার রচিত চিত্রনাট্যে।

 

কাফির
কাফির

 

ভুলক্রমে সন্ত্রাসী সন্দেহে ভারতীয় কারাগারে বিনা দোষে আট বছর আটক পাকিস্তানি নারী শেহনাজ পারভীনের বাস্তব ঘটনা অবলম্বনেকাফিরওয়েব সিরিজটির কাহিনী আবর্তিত, যেখানে শেহনাজ কারাগারে ধর্ষিত হয়েমবিননাম্নী এক কন্যাশিশুর জন্ম দেন এবং ভারতীয় এক আইনজীবীর সহায়তায় ন্যায়বিচারের মুখ দেখতে পান।

 

কাফিরসিরিজে শেহনাজ পারভীনের ভূমিকায়কায়নাজ আখতারনামে অভিনয় করেছেন দিয়া মির্জা। এছাড়া গুরুত্বপূর্ণ চরিত্র আইনজীবী,’ভেদান্থ রাঠোরচরিত্রে মোহিত রায়না কন্যাশিশুসেহেরচরিত্রে দিশিতা জেইন অভিনয় করেছেন। 

 

এক সিজন আট পর্বে সমাপ্ত ওয়েব সিরিজ, ‘কাফিরদর্শকদের  বলবে

    ● পরিচয়হীন, সুতো ছেড়া ঘুড়িরূপী এক নারীর দেশ,কাল,সীমানা পেরিয়ে নিষিদ্ধ রাজ্যে পতনের গল্প।

    ● নাড়ী নারীরখুব কাছেএসেও না আসতে পারার গল্প।

    ● অপ্রত্যাশিত প্রতারণা, প্রবঞ্চনা পরিত্যাগের গল্প।

    ● সীমান্তে তথাকথিতনিরাপত্তা নিশ্চিতকরণেরনামে নিরাপরাধ মানুষের বিচারের বাণী নীরবে নিভৃত কাঁদার গল্প।

    ● সংগ্রামী মাতৃত্বের মায়াবী নিরাপদ ছোঁয়ায় শিশুর নিষ্পাপ,কোমল হাসিমুখের গল্প।

    ● হারানো প্রিয়জন পারিবারিক মূল্যবোধের গল্প।

    ● বারবার ছুঁয়ে যাওয়া প্রেমের চূড়ান্ত নৈকট্য অর্জনের অব্যক্ত,অপারগতার গল্প।

    ● সর্বোপরি,দেশজাতি কালোত্তীর্ণ মানবতার  জয়লাভের গল্প।

 

ওয়েব সিরিজটির সিনেমাটোগ্রাফি এক কথায় অসাধারণ, আবহ সঙ্গীত শ্রুতিমধুর। পুরো কাহিনীর ঘটনাস্থল পার্বত্য কাশ্মীরের অন্তর্ভুক্ত বিধায় সুউচ্চ পর্বতশৈলী, স্বচ্ছ প্রবহমান পাহাড়ী নদী,সর্পিল পাথুরে রাস্তা,পাহাড়ী জনপদ সংস্কৃতি দর্শকচোখে দৃষ্টিনন্দন এক বাড়তি পাওনা হয়ে ধরা দেবে। অভিনয়ের কথা বললে, কেন্দ্রীয় চরিত্রে দিয়া মির্জা নিজেকে মেলে ধরেছেন সগৌরবে। হালকা মেকআপ,সাধারণ জুতসই পোশাকপরিচ্ছদে তার অভিনয়,মুখভঙ্গি এবং কথোপকথন নিঃসন্দেহে প্রশংসনীয়। তার সাথে পাল্লা দিয়ে মুখ্য পার্শ্বচরিত্রে মোহিত রায়না সমানতালে মেলে ধরেছেন নিজেকে।

 

 

বিভিন্ন ঘটনাক্রমে দিয়া মির্জারচাহনিএবং অবস্থাভেদে মোহিতেরনিরবতাচিত্রনাট্যকে যথার্থ ফুটিয়ে তুলতে সাহায্য করেছে। কন্যাশিশুসেহেরচরিত্রে দিশিতা জইনের উপস্থিতি সিরিজটিকে দিয়েছে বাড়তি মাত্রা।পার্শ্ব চরিত্রে ভেদান্ত রাঠোরের বাবা এবং রফিক চরিত্রটি নজর কেড়েছে।

 

পরিচালকের পক্ষ থেকে কয়েকটি ছোট খাটো ইস্যুতে মনোযোগী হলে হয়ত সিরিজটি আরও নিখুঁতভাবে উপস্থাপন করা যেত। কেন্দ্রীয় চরিত্র কায়নাজের ছোট্ট আদুরে মেয়েসেহেরকেশিশুশিল্পী হিসেবে আরও কিছু দৃশ্যে বা কর্মকাণ্ডে নিযুক্ত করা যেত যা নিঃসন্দেহে দর্শক লুফে নিতেন।

 

 

পার্শ্বচরিত্র ভেদান্তের ভাই এবং মোহাম্মদ শফিক চরিত্রটি আরেকটু সুদৃঢ় করার সুযোগ ছিল চরিত্রের সাথে দৃশ্যের সমন্বয় সাধনে ব্যর্থ হয়েছে এমন দৃশ্য চোখে পড়লেও তা খুবই নগণ্য। প্রথম চারটি এপিসোড বেশ গতিশীল হলেও শেষ চারটি এপিসোড অপেক্ষাকৃত ধীর গতির অনুভূত হয়েছে। কয়েকটিড্রোন শটঅস্পষ্ট লেগেছে তবে সম্পূর্ণ সিরিজের চমৎকার দৃশ্যধারণের সাপেক্ষে সেগুলো উপেক্ষণীয়।

 

প্রকৃতপক্ষে, ‘কাফিরসিরিজে দৃশ্যমান স্বল্প ত্রুটিবিচ্যুতির তুলনায় প্রকৃত সৌন্দর্যই বেশি ফুটে উঠেছে এর মূল চরিত্রগুলোর সূক্ষ্ম গঠনশৈলীতে, তাদের মাঝে বিদ্যমান আবেগের ভারসাম্য রক্ষায় এবং প্রতিটি বিপর্যয়ের মুহূর্তে আশায় ভর করে এগিয়ে চলার মাধ্যমে।

 

গোটা সিরিজেই সংকট নিরসনের চরম মুহূর্তে মানবিকতা বন্ধুত্বের প্রকৃত ছোঁয়ায় বারবার জেগে ওঠা এবং  ‘না ছুঁয়েও পুরোটা ছুঁয়ে দেওয়াঅধরা রোমান্টিকতা দর্শক হৃদয় আন্দোলিত করবে বারংবার।

কাফির

 

সর্বসাকুল্যে, ‘কাফির‘-কে চিত্তাকর্ষক প্রেক্ষাপট,সবল চিত্রনাট্য, নিপুণ অভিনয় হৃদয়গ্রাহী ডায়ালগের এক পূর্নাঙ্গ প্যাকেজ বলা চলে।উপরন্তু,’কাফিরএকনীরব অথচ শক্তিশালীপ্রেমাখ্যানও বটে।ভালোবাসা মাত্রই সবসময় প্রিয়জনকে জোরপূর্বক আঁকড়ে রাখা নয়, বরং ভালোবাসা কখনও প্রিয়জনের সুখশান্তির নিমিত্তে নিজ আশাআকাঙ্ক্ষা অবদমন করার দাবিও তোলে-‘কাফিরসার্থকভাবে বিষয়টি ফুটিয়ে তুলতে সক্ষম হয়েছে।

 

আরো পড়ুন  : বারান : মাজিদ মাজিদির অধরা রোমান্টিক বৃষ্টি

 

সাম্প্রতিক বছরগুলোতে ভারতীয় ওয়েব সিরিজগুলো বিশেষ করে ওটিটি (OTT) প্ল্যাটফর্মের সিরিজগুলো সাফল্য দর্শকপ্রিয়তার যে জোয়ারে ভাসছে, ‘কাফিরনিঃসন্দেহে সেই জোয়ারের পানি আরেকটু উপচে দিল। সেই উপচানো পানি গায়ে না মাখলেবেশ বড় মিসহয়ে যাবে বলেকাফিরভারতীয় ওয়েব সিরিজের দর্শকভক্তদের সতর্ক করছে।

 

 

আইএমডিবি রেটিং : ./১০

ব্যাক্তিগত রেটিং : ./১০ 

 

কাফির দেখা যাবে এখান থেকে।


This is a Bengali Article on a series named ‘Kaafir’.

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...